Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মুক্ত জলাশয়ে মাছ নিধনের ফাঁদ, ঘুমিয়ে মৎস্য অফিস

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০১:০২, ২৭ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০১:৩৩, ২৭ সেপ্টেম্বর ২০১৬

প্রিন্ট:

মুক্ত জলাশয়ে মাছ নিধনের ফাঁদ, ঘুমিয়ে মৎস্য অফিস

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : নওগাঁর রাণীনগরে নিষিদ্ধ সুতির জাল দিয়ে রক্তদহ বিল সহ বিভিন্ন মুক্তজলাশয়ে মাছ নিধনের উৎসব চলছে। মৎস্য অফিসের অদূরে এই অবৈধ নিষিদ্ধ জাল দিয়ে মাছ নিধনের এই তৎপরতা চললেও নিরব ভূমিকায় মৎস্য অফিস।

সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য রক্তদহ বিল সংলগ্ন বিল আবরায় কয়েক মণ মাছের পোনা অবমুক্ত করেন। যাতে এই মাছ গুলো মুক্ত জলাশয়ে বড় হয়ে এলাকার বিভিন্ন খাল ও জলাশয়ে বড় হয়ে বংশ বিস্তার করবে। তাই এই সব মুক্ত জলাশয়ে সারা বছর মাছ পাওয়া যাবে।

এতে এই সব মুক্ত জলাশয় থেকে মাছ ধরে এলাকার গরীব মৎস্যজীবীরা জীবিকা নির্বাহ করবে। কিন্তু কতিপয় মহলের সঙ্গে আতাত করে কিছু কতিপয় মৎস্যজীবীরা নিষিদ্ধ সুতির জাল দিয়ে বড় না হতেই সব রকমের মাছ ধরে ফেলছে। এতে দেশি-বিদেশি বিভিন্ন জাতের মাছ বংশ বিস্তার করতে না পারায় মুক্ত জলাশয় থেকে দিন দিন হারিয়ে যাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা সদরের বেলোবাড়ি-দাউদপুর, সিংড়াডাঙ্গা ও সাতানী (পূর্ব চকবোলারাম) গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে রক্তদহ বিল থেকে আসা রতনডারী খাল।

সম্প্রতি উপজেলার এই খালগুলো সরকার পুনরায় খনন করেছে যাতে এই খালগুলোতে সারা বছর পানি জমে থাকে এবং ছেড়ে দেওয়া মাছ গুলো মুক্ত ভাবে বড় হয়ে বংশ বিস্তার করতে পারে। আর এই খালগুলো থেকে সারা বছর এলাকার সাধারণ মানুষ ও মৎস্যজীবীরা মাছ ধরে জীবিকা নির্বাহ করতে পারবে।

অথচ এই খালের পাঁচ জায়গায় সিংড়াডাঙ্গা গ্রামের রসুল প্রামাণিকের ছেলে ইসারুল বাসার (২৫) ও বায়েজিদ (২০) একই গ্রামের মৃত- সামুদ আলীর ছেলে হাবিব (১৫), গোলাম মোস্তফার ছেলে রাকিবুল ইসলাম রনি ( ১৫) ও মৃত- ওসমানের ছেলে বাবু (৪০) মৎস্য আইন ও উপজেলা মৎস্য অফিসকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিভিন্ন মহলকে ম্যানেজ করে নিষিদ্ধ এই সুতির জাল দিয়ে প্রায় দুই মাস যাবত মাছ ধরে আসছে।

এতে এই অঞ্চলে মা মাছ থেকে শুরু করে সকল প্রকারের মাছ ধরা পড়ছে এই মরণ ফাঁদ সুতির জালে। অর্থের লোভে পোনা মাছ থেকে শুরু করে মা মাছ পর্যন্ত ধরে বাজারে বিক্রি সহ চালান করছে আঞ্চলিক বিভিন্ন বড় বাজারে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer