Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে দশ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩৬, ২৩ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে দশ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব’

ঢাকা : চট্টগ্রাম মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে ইতোমধ্যে দশ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে বলে জানিয়েছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

তিনি বলেন, ‘মীরসরাই জোনে আমরা ইতোমধ্যে দশ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি। আশা করছি এখানে সব মিলিয়ে বিশ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ হবে।’

বৃহস্পতিবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে মৌলভীবাজারের শেরপুরে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে ডিবিএল শিল্প পার্ক স্থাপনে ১৭০ একর জমি বরাদ্দের ইজারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী। এতে অন্যান্যের মধ্যে ডিবিএল গ্রুপের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ, ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার ও বেজার নির্বাহী সদস্য ড. এম ইমদাদুল হক বক্তব্য রাখেন।

ইজারা চুক্তিপত্রে বেজার নির্বাহী সদস্য মো. হারুনুর রশিদ এবং ডিবিএল গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ সিইও এম এ কাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

পবন চৌধুরী বলেন, ‘আড়াই বছর আগে যখন বেজার কার্যক্রম শুরু করেছিলাম, তখন এক একর জমিও আমাদের কাছে ছিল না। এখন ৪০ হাজার একর জমি আমাদের রয়েছে। মীরসরাই ও মোংলা অর্থনৈতিক জোনে জমি বরাদ্দ দেওয়া শুরু হয়েছে।৩০টি জোনের উন্নয়ন কার্যক্রম চলছে।’
আগামী ডিসেম্বর নাগাদ মীরসরাই অর্থনৈতিক জোনের পুরো চেহারা বদলে যাবে বলে তিনি মন্তব্য করেন।

কামাল আব্দুল নাসের তার বক্তব্যে বলেন, শিল্পায়ন ছাড়া সমৃদ্ধ বাংলাদেশের যে স্বপ্ন আমরা দেখছি,তার বাস্তবায়ন সম্ভব নয়।এই উপলব্ধি থেকে সরকার ১০০টি অর্থনৈতিক জোন গড়ে তোলার উদ্যোগ নিয়েছে।এই জোনগুলোতে যখন উৎপাদন শুরু হবে, তখন অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো জোরালো হবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন,শিল্পায়ন ত্বরান্বিত করতে সরকার ‘ডয়িং বিজনেস’ এর উন্নয়নে কাজ করছে। এর অংশ ‘ওয়ান স্টপ সার্ভিস’ নীতিমালা করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, সকল পরিকাঠামো এবং সামাজিক সুবিধাদি সম্বলিত ডিবিএল শিল্প পার্ক বৃহৎ উৎপাদন ও পরিশিল্প খাতে স্থানীয় এবং বিদেশী বিনিয়োগকারীদেরকে আকর্ষণ করতে সক্ষম হবে। ডিবিএল গ্রুপ ১৭০ একর জমিতে ১৫টি বিভিন্ন খাতে ১৯টি প্রকল্পে বিনিয়োগ করার পরিকল্পনা করেছে।

খাতসমূহের মধ্যে রয়েছে স্পিনিং, টেক্সটাইলস, গার্মেন্টস, ব্যাগ ম্যানুফাকচারিং, সিরামিকস, হার্ডওয়্যার, কেমিক্যাল, আর্টিফিসিয়াল লেদার,কনস্ট্রাকশন মাটেরিয়াল, ইন্টেরিয়র ডিজাইন এান্ড কনস্ট্রাকশন, স্টোরেজ র‌্যাক সলুশন, কেবল এবং ম্যাধেস ও এাক্সেসরিজ।

শ্রীহট্ট অর্থনৈতিক জোনে ডিবিএল আগামী ৪ বছরে ১২শ’ কোটি ডলার বিনিয়োগের পাশাপাশি ৩৯ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার পরিকল্পনা গ্রহণ করেছে। ডিবিএল ইন্ডাস্ট্রিয়াল পার্কে সুয়েজ টিটমেন্ট প্লান্ট, সেন্টাল এ্যাফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্যান্ট, সোলার প্যানেল, এনার্জি এফিসিয়েন্ট ম্যানুফ্যাকচারিং মেশিনারিজ এবং রেইন ওয়াটার হার্ভেস্টিং প্ল্যান্ট ছাড়াও হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রাবাস, প্রশিক্ষণ কেন্দ্র, ফায়ার স্টেশন, ডে-কেয়ার, খেলাধুলার মাঠ, ব্যায়ামাগার, মার্কেট কমপ্লেক্স, মসজিদ এবং আবাসিক হোটেল নির্মিত হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer