Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

মিয়ানমার জেনারেলের ওপর কানাডার নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মিয়ানমার জেনারেলের ওপর কানাডার নিষেধাজ্ঞা

ফাইল ছবি

ঢাকা : রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে নিধন অভিযান চালানোর দায়ে মিয়ানমারের সেনা কর্মকর্তার ওপর টার্গেটেড নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। রোহিঙ্গা নিপীড়নে ‘তাৎপর্যপূর্ণ ভূমিকা’ রাখায় মেজর জেনারেল মং মং সোয়ের বিরুদ্ধে এই নিষেধজ্ঞা আরোপ করা হয়েছে।
 
শুক্রবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে এই কথা জানিয়েছেন। এর আগে গত ডিসেম্বরে মিয়ানমারের এই কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।
 
আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, কানাডার ‘দ্য জাস্টিস ফর ভিকটিমস অব করাপ্ট ফরেন অফিসিয়াল অ্যাক্ট’ এর আওতায় মিয়ানমারের জেনারেলের ওপর নিষেধাজ্ঞা করা হয়েছে। এর ফলে তিনি কানাডায় কোনো আর্থিক লেনদেন বা সেখানে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া জব্দ করা হবে দেশটিতে থাকা তার সব ব্যাংক অ্যাকাউন্টও।

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের কারণে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে যেতে বাধ্য হয়েছে, আর মেজর জেনারেল মং মং সোয়ে ছিলেন এই নিপীড়নের অন্যতম হোতা। রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘটে যাওয়া এই মানবতাবিরোধী অপরাধ কানাডা নীরব দাঁড়িয়ে দেখতে পারে না।
 
রোহিঙ্গাদের প্রতি সংহতি প্রকাশ করে তিনি বলেন, অধিকার ও সম্মানের জন্য লড়াই চালিয়ে যাওয়া সংখ্যালঘু নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর পাশে সহমর্মিতা নিয়ে দাঁড়াবো আমরা। তিনি বলেন, মিয়ানমারের সেনাবাহিনী এবং বেসামরিক সরকারকে মানবাধিকারের প্রতি সম্মান দেখাতে হবে। একইসঙ্গে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ীদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer