Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় বাংলাদেশীরা কাজের সুযোগ পাবে : প্রধানমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৬, ১ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ২০:৫০, ১ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

মালয়েশিয়ায় বাংলাদেশীরা কাজের সুযোগ পাবে : প্রধানমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মালশিয়ায় অবস্থানরত আনুমানিক ৩ লাখ ৫০ হাজার বাংলাদেশী কর্মী সেদেশেই কাজের সুযোগ পাবে।

তিনি বলেন, ‘গত ১৫ জানুয়ারি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর টেলিফনিক আলাপের পরিপ্রেক্ষিতে মালয়েশিয়া সরকার বিদেশী কর্মীদের জন্য সাময়িক ওয়ার্ক পারমিট ইস্যুর ঘোষণা দিয়েছে। ফলশ্রুতিতে মালয়েশিয়ায় অবস্থানরত আনুমানিক ৩ লাখ ৫০ হাজার বাংলাদেশী কর্মী সেদেশেই কাজের সুযোগ পাবে। তা না হলে বাংলাদেশী কর্মীদের দেশে ফিরে আসতে হতো।’

প্রধানমন্ত্রী বুধবার সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের ১৬২টি দেশে এক কোটিরও বেশী বাংলাদেশী কর্মী বর্তমানে কর্মরত রয়েছে। বিদেশে যে সব কর্মী আনডকোমেন্টেট অবস্থায় রয়েছে, তাদেরকে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনী সহায়তা প্রদান এবং দেশে ফিরিয়ে অনার ব্যবস্থা করা হয়।

তিনি বলেন, বর্তমান সরকারের কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার আনডকোমেন্টেট অভিবাসীকে বাংলাদেশী শ্রমিকের বৈধতা প্রদান করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সকল জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট পরিচালনা করে। যে কোন আইন বহির্ভূত কাজের সাথে জড়িত রিক্রুটিং এজেন্সি ও মেডিকেল সেন্টারগুলোকে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইনের আওতায় তাৎক্ষণিক জরিমানা ও কারাদন্ডে দন্ডিত করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer