Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

মানবাধিকার বাস্তবায়নে বাংলাদেশের প্রশংসায় জাতিসংঘ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫০, ১৬ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মানবাধিকার বাস্তবায়নে বাংলাদেশের প্রশংসায় জাতিসংঘ

ঢাকা: মানবাধিকার বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেছে জাতিসংঘের অর্থনৈতিক, সামাজিক ও সাস্কৃতিক অধিকার সম্পর্কিত কমিটি (সিইএসসিআর)।

সুইজারল্যান্ডের জেনেভায় ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত সিইএসসিআর-এর অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক অঙ্গীকারের ৬৩তম অধিবেশনে কমিটি বাংলাদেশের রিপোর্টের ওপর প্রথম পর্যালোচনায় এই অভিমত তুলে ধরে। পর্যালোচনা অধিবেশনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রতিনিধিদলে জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি, পররাষ্ট্র মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন, সেন্টার ফর রিসার্স এন্ড ইনফরমেশন কর্মকর্তাসহ জেনেভায় স্থায়ী মিশনের কর্মকর্তারা ছিলেন।

সিইএসসিআর-এর ১৮-সদস্যের একটি কমিটি দু’দিনের এই পর্যালোচনা অধিবেশনটি পরিচালনা করেন। এতে কমিটির সদস্যবৃন্দ প্রতিনিধিদলের কাছে বাংলাদেশ আইসিইএসসিআর বাস্তবায়নে বর্তমান অবস্থা ও পরিকল্পনা সম্পর্কে জানতে চায়।

এ সময় শাহরিয়ার আলম বাংলাদেশের মানুষের অর্থনৈতিক, সামাজিক ও সাস্কৃতিক অধিকার বাস্তবায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন দর্শনের কথা উল্লেখ করেন এবং স্বপ্ন বাস্তবায়নে আইন প্রণয়ন ও নীতিমালার পাশাপাশি বিভিন্ন কর্মপরিকল্পা ও কর্মসূচির কথা তুলে ধরেন।

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের বহুমুখী অধিকার তথা কর্মঅধিকার, জীবনযাত্রার মান উন্নয়ন, শিক্ষা, সামাজিক নিরাপত্তা, শ্রমিক ইউনিয়ন গঠনের অধিকার বাস্তবায়ন এবং বৈষম্য, সমতা, পরিবার সুরক্ষা বিষয়ে বক্তব্য রাখেন।

এ সময় কমিটি নারীর ক্ষমতায়ন, সংখ্যালঘুদের সুরক্ষা, বৈষম্য বিরোধী বিল-২০১৫-এর অবস্থা, কর ব্যবস্থা শক্তিশালীকরণ, শ্রম অধিকার রক্ষা, সামাজিক নিরাপত্তা বলয়, অনানুষ্ঠানিক অর্থনীতি থেকে আনুষ্ঠানিক অর্থনীতিতে রূপান্তরে বাংলাদেশের পরিকল্পনা, জন্ম নিবন্ধন, বাল্যবিবাহসহ বিভিন্ন বিষয় উত্থাপিত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer