Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

মানব পাচারকারীর কবল থেকে রোহিঙ্গাদের রক্ষার আহ্বান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪২, ২৩ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মানব পাচারকারীর কবল থেকে রোহিঙ্গাদের রক্ষার আহ্বান

ঢাকা : রোহিঙ্গাদের মানব পাচারের শিকার হওয়া থেকে রক্ষা করতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। নিউইর্য়ক থেকে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ খবর জানানো হয়।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানব পাচারের সম্ভাব্য শিকার হওয়া থেকে রক্ষা করতে হলে মিয়ানমার সংকটের স্থায়ী সমাধান করতে হবে।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘সংঘাতময় পরিস্থিতিতে মানব পাচার’ বিষয়ক এক উন্মুক্ত মিনিস্টিরিয়াল বিতর্কে বক্তৃতাকালে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন একথা বলেন।

রাষ্ট্রদূত মাসুদ ‘সংঘাতময় পরিস্থিতিতে মানব পাচার’ -এর বিরুদ্ধে জাতিসংঘের সমন্বিত উদ্যোগকে আরও শক্তিশালী করতে সকল সদস্যরাষ্ট্রের সাথে একযোগে কাজ করার প্রতিশ্রুতি পূনর্ব্যক্ত করেন।
রোহিঙ্গাদের মর্মভেদী নির্যাতনের কাহিনী, হত্যা ও শোষণ, ডিঙ্গি নৌকায় ভেসে সমুদ্র পাড়ি দিতে গিয়ে শত শত প্রাণহানির ঘটনাসহ ভয়াবহ মানবিক পরিস্থিতির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, “এসকল ঘটনা মানবপাচারকারী ও সংঘবদ্ধ অপরাধ চক্রগুলোর অপরাধ সংঘটনের ক্ষেত্রকে অবারিত করেছে”।

রাখাইন প্রদেশ থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক নারী ও শিশুর মধ্যে অনেকেই চোরাকারবারী ও মানবপাচারকারীদের সম্ভাব্য শিকারে পরিণত হতে পারে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেন।
মানবপাচারকারী ও সংঘবদ্ধ অপরাধ চক্রগুলোর প্রতি তীক্ষ্ম নজরদারী বজায় রাখতে বাংলাদেশের সীমান্ত ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ, ইউএন অফিস অন ড্রাগস্ এন্ড ক্রাইম এর এক্সিকিউটিভ ডাইরেক্টর ইউরি ফেডোটভ, জাতিসংঘের মানব পাচার বিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার মিস মারিয়া গ্রাজিয়া জিয়ামমারিনারো এবং আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা বিষয়ক কমিশনার ইসমাইল চেরগুই এসভায় বক্তৃতা করেন। তারা সকলে ‘সংঘাতময় পরিস্থিতিতে মানব পাচার’ বিষয়টিকে এ সময়ের সবচেয়ে বড় মানবাধিকার সঙ্কট বলে উল্লেখ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer