Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মাদক থেকে রক্ষা পেতে করণীয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৭, ৯ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মাদক থেকে রক্ষা পেতে করণীয়

ঢাকা : সম্প্রতি মাদক বিরোধী অভিযান শুরু হয়েছে। আর তাতে প্রতিদিনই কয়েকজন করে মারা যাচ্ছেন। আমাদের আশেপাশেও অনেক পরিচিত থাকতে পারে যারা মাদকে আসক্ত অথবা নেশাজাতীয় দ্রব্যে বুঁদ হয়ে থাকে সারাদিন। অথবা নিজেও যদি মাদকে আসক্ত থাকেন তাহলে নিজেকে ঠিক করা সম্ভব।

যদি নিজের মনোবল স্থির থাকে তবে সবই সম্ভব। নেশা থেকে যে মুক্তি পাওয়া যায় না, তা কিন্তু নয়। নেশা থেকে মুক্তির উপায় হচ্ছে আপনার কঠোর মনোবল ও সিদ্ধান্ত। এছাড়া অবশ্যই নেশাজাতীয় যে কোনো দ্রব্য খাওয়া ত্যাগ করতে হবে।

নিজে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ
নেশা ছাড়ার জন্য নিজে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হন। নিজের নিজে বলতে শিখুন, আমি আর নেশা করব না।

মানসিক ও দৈহিক
নিয়মিত শরীর চর্চার বিষয়ে যত্নশীল হোন। নিয়মিত শরীর চর্চার ফলে শরীর থেকে কিছু রাসায়নিক পদার্থ নির্গত হয় যেটা আপনাকে মানসিক ও দৈহিকভাবে ভালো বোধ দিতে সক্ষম।

নেশা ছাড়তে হবে
যদি নেশা করা ছেড়ে দেয়ার কারণে আপনার দেহে কোনো অবাঞ্ছিত সমস্যা তৈরি হয়, সেই অজুহাতে আবার নেশা করা শুরু করবেন না। ভালোভাবে মনে করুন এই অবাঞ্ছিত সমস্যার মূল কারণ কী এবং পরবর্তীতে সেই কারণ এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।

পরিবারের সদস্য, বন্ধুবান্ধব

বর্তমান নেশা থেকে বাঁচার জন্য নিজেকে অন্য কোনো নেশা যেমন জুয়া খেলা, ধূমপান কিংবা অতিভোজন ইত্যাদির দিকে ঠেলে না দেয়ার বিষয়ে যত্নশীল হোন। এ ব্যাপারে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব এবং কলিগ বা সহযোগীদের সাহায্য গ্রহণ করুন।

যাতায়াত
যেসব জায়গায় গিয়ে আপনি নেশাদ্রব্য সেবন করতেন কিংবা ক্রয় করতেন, সেসব জায়গায় যাতায়াত বন্ধ করুন। যারা নেশাদ্রব্য সেবন করে না তাদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলার চেষ্টা করুন এবং যেসব বন্ধুবান্ধব নেশাদ্রব্য সেবন করে তাদের থেকে দূরে থাকুন।

মনোরোগ বিশেষজ্ঞ
নেশা ছাড়তে জন্য মনস্থির করার পর একজন ভালো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারে। পরামর্শ মেনে চললে আপনি নেশা ত্যাগ করতে পারবেন। এছাড়া এ সময়ে আপনার শারীরিক চেকআপ প্রয়োজন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer