Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মাছের মড়কের জন্য পচনই দায়ী : বাকৃবির বিশেষজ্ঞ দল

মো. আউয়াল মিয়া, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৪, ২৭ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মাছের মড়কের জন্য পচনই দায়ী : বাকৃবির বিশেষজ্ঞ দল

ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : অতিরক্তি বৃষ্টি ও পাহাড়ী ঢলে নেমে আসা বন্যায় অপরিপক্ক ধান পানিতে তলিয়ে যায়। ফলে পানিতে ডুবিয়ে যাওয়া ধান পঁচতে শুরু করে। এতে করে পানিতে অক্সিজেনের পরিমান তুলনামূলকভাবে কমে যায়। ফলে মাছ মারা যায়।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সকল তথ্য জানান মৎস্য চাষ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।

গত ২৪ তারিখে বাকৃবি মাৎস্যবিজ্ঞান অনুষদ কর্র্তৃক ৬ সদস্য বিশিষ্ট “মাছের মড়ক পর্যাবেক্ষণ ও অনুসন্ধানী টিম” হাওড় অঞ্চল পরিদর্শনে যায়। টিমের আহ্বায়ক ছিলেন অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক। তারা পানি, মাটি, মাছ ও হাঁস নিয়ে পরীক্ষা-পরীক্ষা করার পর একটি প্রতিবেদন তৈরি করেন।

টিমের অন্যান্য সদস্যরা হলেন মাছ চাষ বিভাগের অধ্যাপক ড.এস.এম. রহমত উল্লাহ, ফিশারিজ টেকনোলজি বিভাগের অধ্যাপক ড.এ.কে.এম. নওশাদ আলম, মাছচাষ বিভাগের অধ্যাপক ড. মো. আলী রেজা ফারুক, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান ও ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.কে. শাকুর আহম্মদ।

প্রতিবেদনে বলা হয় যে, কোন জীবানু বাহিত রোগের কারনে মাছ মরে যায়নি। হাওরের পানিতে অক্সিজেনের মাত্রা কম ও কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেশী ছিল। ফলে পানির অম্লত বৃদ্ধি পায়। এতে কোন এমোনিয়া ও নাইট্রাইটের উপস্থিতি পাওয়া যায়নি। এছাড়াও ১৯ প্রকারের মাছ ও জলজ প্রাণির পোনাও পাওয়া গেছে। স্থানীয় মানুষেরা জাল ব্যবহার করছে যা মাছের জন্য হুমকি স্বরুপ। পানির গভীরতা যেখানে কম সেখানে মাছ বেশী মরেছে, আর সেখানে গভীরতা বেশী সেখানে মাছ কম মরেছে।

হাঁস মারা বিষয়ে প্রতিবেদনে বলা হয় যে, শুস্ক মৌসুমে হাওরের বোরো ধানক্ষেতে প্রচুর পোকামাকড় জন্মায়, এগুলোর মাঝে অনেক বিষাক্ত পোকামাকড়ও থাকে। হাওরের আকষ্মিক বন্যায় পোকামাকড়গুলো ভেসে হাওরের পাড়ের কাছাকাছি চলে আসে, এতে করে হাঁস সহজে এগুলো খেতে পারে। স্থানীয় জনগনের মতে পোকামাকড়গুলো থেকে বিষাক্ত পোকামাকড় খাওয়ার কারনে হাঁসের মৃত্যু হয়েছে। কিন্তু অন্যান্য কারনেও হাঁসের মৃত্যু প্রায় সারা বছরই কম বেশী হয়ে থাকে। হালির হাওর (হাইলের হাওর নয়) থেকে পাওয়া মৃত হাঁসের রক্তের ডিএনএ মাৎস্যবিজ্ঞান অনুষদের ল্যাবে এনালাইসিস করে রক্তে কোন বিষাক্ত দ্রব্যের উপস্থিতি পাওয়া যায় নি।

প্রতিবেদনে আরো বরা হয়, বন্যায় ধান নষ্ট হওয়ার ফলে মানুষ খাদ্যর অভাবে পড়বে। এব্যাপারে সরকারী, বেসরকারী, দাতব্য প্রতিষ্ঠান ও সমাজের বিত্তবানদেরকে এগিয়ে আসতে হবে পরামর্শ দিয়েছেন অনুসন্ধানী টিম।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer