Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

মাছ ও পোল্ট্রি খাদ্যের দাম অর্ধেক কমানো যাবে স্পিরুলিনার প্রোটিনে

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

প্রকাশিত: ০৩:২৩, ৬ ডিসেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মাছ ও পোল্ট্রি খাদ্যের দাম অর্ধেক কমানো যাবে স্পিরুলিনার প্রোটিনে

ছবি : বহুমাত্রিক.কম

বাকৃবি, ময়মনসিংহ : সুস্বাদু ও পুষ্টিকর শৈবাল স্পিরুলিনা থেকে প্রাপ্ত প্রোটিন মাছ ও পোল্ট্রির খাদ্যে প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ ব্যবহার করা সম্ভব। এতে লাভবান হবেন দেশের দরিদ্র খামাারিরা এবং কমে আসবে দেশের আমদানি ব্যয়।

মানুষের খাদ্য হিসেবে এর ব্যবহার রয়েছে বলে জানান স্পিরুলিনা গবেষক একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিব। তিনি আরও বলেন, আমাদের দেশের মাছ ও পোল্ট্রির খাদ্য বিভিন্ন উপাদান আমদানি নির্ভর হওয়ায় খাদ্যের দাম অনেক বেশি হয়। ফলে লাভবান হতে পারছেন না চাষীরা।

এদিকে খাদ্য উপাদান আমদানি করতে দেশ থেকে প্রতিবছর কোটি কোটি টাকা বিদেশ চলে যাচ্ছে। ফলে স্পিরুলিনার ব্যবহারে এসব খাদ্যের দাম প্রায় ৫০ শতাংশ কমিয়ে আনা সম্ভব হবে। গত ৪ডিসেম্বর ২০১৭ বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

মাছসহ মানুষ ও অন্যান্য জীবের জন্য খাদ্য হিসাবে স্পিরুলিনা বানিজ্যিকভাবে চাষ করার পদক্ষেপ গ্রহন করেছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগ। এ উপলক্ষে থাইল্যান্ডের ইনারগাইয়্যা কোম্পানির সাথে বিশ্ববিদ্যালয়ের ওই বিভাগের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। ফলে ওই কোম্পানীর কারিগরি ও আর্থিক সহায়তায় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বাণিজ্যিকভাবে স্পিরুলিনা চাষের দ্বার উন্মোচিত হতে যাচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এম মাহফুজুল হক এবং থাইল্যান্ডের ইনারগাইয়্যা কোম্পানির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সাউমিল শাহ চুক্তি পত্রে স্বাক্ষর করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মৎস্য বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদ, একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিব, অধ্যাপক ড. এস এম রহমত উল্লাহ, অধ্যাপক ড. মো. রুহুল আমীন, অধ্যাপক ড. মো. আলী রেজা ফারুক, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, সহকারী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, সহকারী অধ্যাপক কে এম শাকিল রানা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সবুজবাংলাদেশ২৪.কম’র সম্পাদক ও ভেটেরিনারি অনুষদের প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. মো. সহিদুজ্জামান, জনসংযোগ ও প্রকাশনা দফতরের সহকারী পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ প্রমুখ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গবেষকরা জানান, স্পিরুলিনা গবেষক ও সমঝোতা চুক্তির প্রধান উদ্যোক্তা একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিব জানান, স্পিরুলিনা অত্যন্ত উন্নত মানের খাদ্য হিসাবে হ্রদের চার পাশের মানুষের কাছে বিশেষভাবে সমাদিত। কারণ এতে প্রায় ৫৫-৬০% প্রোটিন থাকে যা প্রায় মাছের প্রোটিনের সমান। এই প্রোটিন সমৃদ্ধ এককোষী নীলাভ-সবুজ উদ্ভিদতে লিপিডাস ৬-১০%, খনিজ লবন ১২-১৬% ও শর্করা জাতীয় উপাদান রয়েছে। এছাড়া এতে প্রচুর পরিমানে অত্যাবশ্যকীয় উপাদান যেমন লিগমেন্টাস, ফাইকোসায়ানিন, ভিটামিন, মিনারেলস ও হরোমোন তৈরী করে থাকে।

তিনি আরও জানান, প্রোটিন ও লিপিডাস এর সমন্বয়ে গঠিত ফাইকোসায়ানিন যা অত্যন্ত আকর্ষনীয় রং তৈরী করে। ফলে এ রং প্রসাধনী সামগ্রী, ঔষধ, পনীয় খাবার ইত্যাদিতে ব্যবহার করা হয়। যার দাম প্রতি কেজি প্রায় ৮ লক্ষ টাকা।

মাছের প্রোটিনের প্রায় সমান প্রোটিন থাকার কারনে স্পিরুলিনা মানুষ ও অন্যান্য পশু-পাখি যেমন মুরগি, গরু, ছাগলের খাদ্যেও প্রোটিনের প্রধান উৎস মাংস ও হাড়ের গুড়ার বিকল্প হিসেবে ৭৫% স্পিরুলিনা ব্যবহার করা সম্ভব। গবেষণায় দেখা গিয়েছে মাছের খাদ্যে ৬০-৭০ শতাংশ স্পিরুলিনা ব্যবহারে ভাল ফল পাওয়া যাচ্ছে।

যেহেতু স্পিরুলিনা একটি বহু উপকারী ও পুষ্টিসমৃদ্ধ একটি এককোষী শৈবাল তাই কিছু প্রতিষ্ঠান সীমিত আকারে এর উৎপাদন শুরু করেছে। তবে এর ব্যপক চাষ করে দেশের মৎস্য ও প্রাণী খাদ্যের দাম কমিয়ে খামারিদের লাভবান করা সম্ভব।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer