Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মহারাষ্ট্রের স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড নিষিদ্ধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৬, ১০ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মহারাষ্ট্রের স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড নিষিদ্ধ

ঢাকা : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রই প্রথম স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড বিক্রির উপর নিষেধাঞ্জা জারি করেছে।

মহারাষ্ট্র সরকারের এক প্রস্তাবে জানানো হয় যে রাজ্যের সরকারি বিদ্যালয়ের ক্যান্টিনে পটেটো চিপ্স, নুডুল্স, কোমল পানীয়, পিৎজা, বার্গার, কেক, বিস্কুটসহ বিভিন্ন পেস্টি খাবার বিক্রি করতে পারবে না। 

স্কুলগামী শিশুদের মধ্যে অধিকমাত্রায় চিনি, লবণ ও চর্বি জাতীয় খাদ্য গ্রহণের ফলে পুষ্টিহীনতার কারণে স্থুলতাসহ বিভিন্ন ধরণের রোগের সৃষ্টি হয়। এতে তাদের শিক্ষা কার্যক্রম ও স্বাভাবিক বেড়ে উঠা বাধাগ্রস্থ হয়। এ কারনে স্কুলগামী শিক্ষার্থীদের সার্বিক স্বার্থে জাঙ্ক ফুড স্কুল ক্যান্টিনে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।

ভারতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গঠিত একটি প্যানেলের সুপারিশে স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার কর্মকর্তারা একথা জানান।

রাজ্য সরকার জানায়, আরেকটি রাজ্য দক্ষিণের কেরালার অভিজাত রেস্তোরায় বার্গার, পিৎজাসহ বিভিন্ন জাঙ্ক ফুডে ’ফ্যাট ট্যাক্স’ চালু করার এক বছর পর মহারাষ্ট্রে এ সিদ্ধান্ত নেয়া হয়। মানুষকে জাঙ্ক ফুড সম্পর্কে আরো সচেতন করতে এসব খাবারের ওপর ১৪.৫ শতাংশ করারোপ করা হয়।

কেরালার অর্থমন্ত্রী থমাস আইজ্যাক বলেন ”কেরালার খাদ্যাভাসে নাটকীয় পরিবর্তনের লক্ষ্যে এটি আরো একটি প্রতিরোধমূলক উদ্যোগ। জনগন ঐতিহ্যবাহী খাবার বাদ দিয়ে অধিকমাত্রায় জাঙ্ক ফুড খাচ্ছে।”

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer