Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

মহাদেবপুরে ফরম পূরণে বাড়তি অর্থ আদায়ের অভিযোগ

মশিউর রহমান, বদলগাছী প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪৪, ২ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মহাদেবপুরে ফরম পূরণে বাড়তি অর্থ আদায়ের অভিযোগ

নওগাঁ : নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগাঁ উচ্চ বিদ্যালয়ে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। অতিরিক্ত অর্থ আদায়ে শিক্ষার্থীদের স্কুল থেকে কোন রশিদ দেয়া হচ্ছেনা ।

জানা গেছে, বোর্ডের নিয়মে বিজ্ঞান বিভাগ থেকে ফরম পুরণে ১৪৮৫ টাকা ও মানবিক বিভাগ থেকে ১৩৮৫টাকা এবং উভয়ের কেন্দ্র ফি বাবদ ৩শ’ টাকা নির্ধারন করা হয়েছে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ কোন রশিদ ছাড়াই বিভিন্ন শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন অংকের টাকা আদায় করেছেন।

মানবিক বিভাগে শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার থেকে ২১ টাকা এবং বিজ্ঞান বিভাগে ২ হাজার থেকে ২২শ’ টাকা করে নেয়া হয়েছে। এছাড়া কোচিং ফি বাবদ ১৫শ’ টাকা র্নিধারন করা হয়েছে। এমনকি প্রবেশপত্র নেয়ার সময় বাণিজ্য করা হবে বলেও জানা যায়।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার এসএসসি পরীক্ষায় অংশ গ্রহনের জন্য স্কুল থেকে ১১০ জন শিক্ষার্থী ফরম পূরন করেছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৫১ জন, মানবিক বিভাগ থেকে ৫৮ জন এবং মান উন্নয়ন ১জন শিক্ষার্থী।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক বলেন, এসএসসি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে। টাকা আদায়ের কোন রশিদও দেয়া হয়নি। অভাবের সময় কষ্ট করে ছেলের পরীক্ষার জন্য ফরম পূরনে টাকা দিয়েছি। যেন মরার উপর খাড়ার খা দেয়ার মতো। অতিরিক্ত টাকা ফেরতের দাবী জানিয়েছেন তারা।

টাকা উঠানোর দায়িত্বে শিক্ষক দেলোয়ার হোসেন বলেন, আমরা সাধারন শিক্ষক, ম্যানেজিং কমিটি যা নির্দেশ করেন আমাদের সেটা করতে হয়। কিছু রশিদ দেয়া হয়েছে, কিছু হয়নি। বিজ্ঞান বিভাগের ৬ জন ২২শ’ টাকা করে এবং মানবিক বিভাগের ৯জন ২১শ’ টাকা করে দিয়েছে। বাকী শিক্ষার্থীরা কিছু কম টাকা দিয়েছে।

প্রধান শিক্ষক সুশান্ত কুমার মুহরী বলেন, নিয়ম মোতাবেক ফরম পূরনে টাকা নেয়া হয়েছে। কোন বাড়তী টাকা নেয়া হয়নি। কোন কোন শিক্ষার্থীদের কাছ থেকে কম টাকাও নেয়া হয়েছে। এছাড়া ভাল ফলাফলের জন্য স্কুলে শির্ক্ষাথীদের কোচিং করানো হয়। তবে কোচিং বাবদ কোন টাকা নেয়া হয়নি। সেটা পরে দেখা যাবে।

বিদ্যালয়ে সভাপতি শাহিনুর ইসলাম বলেন, খরচসহ কয়েক টাকা বেশি নেয়া হয়েছে। এছাড়া কোন টাকা বেশি নেয়া হয়নি এবং সঠিক নিয়মে ফরম পূরণ হয়েছে। তবে এবার ফরম পূরনে বিদ্যালয় লোকশানের মধ্যে পড়েছে। আর এক্ষতি পূরনে বিদ্যালয়ের ফান্ড থেকেই বহন করা হবে।

মহাদেবপুর মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, এ ধরনের অভিযোগ জানা নেই। তবে অভিভাবকরা যদি অভিযোগ দেন তাহলে তারা ন্যায় বিচার পাবেন এবং ব্যবস্থা গ্রহণ করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer