Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মসলিন কাপড় তৈরির প্রযুক্তি পুনরুদ্ধারের পরিকল্পনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৯, ১১ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মসলিন কাপড় তৈরির প্রযুক্তি পুনরুদ্ধারের পরিকল্পনা

ঢাকা : বিশ্বখ্যাত ‘মসলিন’ কাপড় তৈরীর প্রযুক্তি পুনরুদ্ধারের লক্ষ্যে বাংলাদেশ তাঁত বোর্ড ১২ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে একটি কর্মসূচি গ্রহণ করছে। পদ্মা সেতুর পাশে মাদারিপুর জেলার শিবচরে ১০০ একর জমির উপর তাঁতপল্লী স্থাপনের পরিকল্পনা করা হয়েছে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বুধবার সকালে জাতীয় গ্রন্থাগারে শওকত ওসমান মিলনায়তনে বাংলাদেশ তাঁতী লীগ এর উদ্যোগে তাঁত শিল্পের ‘অতীত-বর্তমান-ভবিষ্যত’ শীর্ষক সেমিনার-এ প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।

মির্জা আজম বলেন, তাঁতী সমাজকে পুনর্বাসন করে সমৃদ্ধ করা হবে যাতে এর মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণ সম্ভব হয় ।

তিনি বলেন, দেশে তাঁত বস্ত্রের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আয় বৃদ্ধি করে দারিদ্র্য প্রান্তিক তাঁতীদের আত্ম-কর্মসংস্থান ও জীবনযাত্রার মান বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা প্রদান করছে সরকার।

সভায় তাঁত বোর্ডের চেয়ারম্যান জসীম উদ্দিন আহম্মেদ (অতিরিক্ত সচিব), তাঁত বোর্ডের সদস্য নিমাই চন্দ্র (যুগ্মসচিব), বাংলাদেশ তাঁতী লীগের সভাপতি ইঞ্জিঃ মোঃ শওকত আলী, সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ, যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ নেছার উদ্দিনসহ তাঁতী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিটি ইউনিভার্সিটির সাবেক সহ-উপাচার্য ড. ফজলেহ আলী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer