Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ অাহরণ শুরু হচ্ছে

মো:মোস্তফা কামাল,রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৩:০৪, ৩১ জুলাই ২০১৮

আপডেট: ১৩:১৪, ৩১ জুলাই ২০১৮

প্রিন্ট:

মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ অাহরণ শুরু হচ্ছে

রাঙ্গামাটি : দীর্ঘ তিনমাস বন্ধ থাকার পর অাজ মঙ্গল বার মধ্যরাত থেকে দেশের মিঠা পানির মাছের অন্যতম উৎস কাপ্তাই হ্রদে মাছ অাহরণ শুরু হচ্ছে। এর ফলে জেলে পল্লী গুলোতে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশের।

কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মাছ সহ অন্যান্য মা মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরন সহ হ্রদে অবমুক্তকৃত পোনার সুষ্ঠু বৃদ্ধির লক্ষ্যে গত ১ মে থেকে কাপ্তাই হ্রদের মাছ অাহরণ নিষিদ্ধ করা হয়।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটউট, নদী উপকেন্দ্রর বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মোঃ বেলাল উদ্দিন জানান চলতি মৌসুমে মাছ অাহরণ বন্ধকালীন সময় প্রাকৃতিক পরিবেশ মা মাছের ডিম ছাড়ার জন্য সহায়ক ছিল বিধায় হ্রদের প্রায় ৩৯ প্রজাতির দেশীয় মা মাছ ডিম ছাগতাসু পেরেছ। পাশাপাশি কার্প জাতীয় মাছের যে ৪ টি প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র ছিল তার মধ্যে মাইনী চ্যানেল ধেকে এবছর স্বল্প পরিমানে কার্প জাতীয় মাছের ডিম সংগ্রহ করা হয়েছে। তিনি অাশাবাদ ব্যক্ত করেন যে এ বছর কাপ্তাই হ্রদ হতে অাশানুরুপ মাছ অাহরিত হবে। তবে কোনমতেই যাতে পোনা মাছ ধরা না হয় সে দিকে লক্ষ্য রাখার জন্য সংশ্লিস্ট কর্তৃপক্ষকে অাহবান জানান।

কাপ্তাই হ্রদ পরিচালনার দায়িত্বে থাকা বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন, রাঙ্গামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মোঃ অাসাদুজ্জামান চলতি মাছ ধরা কন্ধ মৌসুমে সবার সর্বাত্নক সহায়তার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন মাছ ধরা বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদ নিরাপদ থাকায় এ বছর মাছের উৎপাদন বৃদ্ধি পাবে।কাপ্তাই হ্রদের মাছের সেই ঐতিহ্য অাবারো ফিরে অাসবে।

তিনি জানান ২০১৭ সালের ১৩ জুন রাঙ্গামাটিতে সংগঠিত ভয়াবহ প্রাকুতিক বিপর্যয়ের ফলে কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ ও ক্ষতিগ্রস্থ হয়। যোগাযোগ ব্যবস্থার কারনে মাছ পরিবহনও বন্ধ থাকে।তবে এতো কিছুর পরেও গত মাছ ধরা মৌসুমে ১০ হাজার ১শত ২৩ মেট্টিকটন মাছ অাহরিত হয় এবং মাছের রয়েলটি বাবদ১৩ কোটি ২৯ লক্ষ টাকা অায় হয়েছে মাছ অাহরণ এবং রয়েলটি অাদায়ের উভয় ক্ষেত্রে এটি রেকর্ড স্থাপন করেছে।

তিনি জানান মাছ ধরা বন্ধ মৌসুমে হ্রদে ২৭ মেট্টিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।অাগামীতে কর্পোরেশনের নিজস্ব নার্সারীতে উৎপাদিত পোনা অবমুক্ত করা হবে।
সরকাররের দূর্যোগ ও ত্রাণ মমন্ত্রনালয় হতে চলতি মাছ ধরা বন্ধ মৌসুমে হ্রদের মাছ অাহরণের উপর নির্ভরশীল ২০ হাজার জেলে পরিবারকে ২০ কেজি হরে খাদ্য শস্য প্রদাণ করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer