Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

মধ্যপাড়া পাথরখনিতে তিন শিফটে পাথর উত্তোলন

সোহেল সানী, পার্বতীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪৪, ৩১ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মধ্যপাড়া পাথরখনিতে তিন শিফটে পাথর উত্তোলন

ছবি : বহুমাত্রিক.কম

দিনাজপুর : দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) নতুন স্টোপ থেকে ৩ শিফটে পুর্নমাত্রায় পাথর উত্তোলন করছে। বর্তমানে প্রতিদিন তিন শিফটে পাথর উত্তোলন ৩ হাজার ১শ টন অতিক্রম করেছে।

মঙ্গলবার সকাল থেকে তিন শিফটে ৩ হাজার ১শ মেট্রিক টন পাথর উত্তোলন করা সম্ভব হয়েছে। তিন শিফটে পাথর উত্তোলনের পাশাপাশি নতুন স্টোপ নির্মান ও খনি উন্নয়নের কাজও সমান তালে চলছে বলে খনির একটি সুত্র জানিয়েছে। এর আগেও ঠিকাদারী প্রতিষ্ঠানটি প্রতিদিন প্রায় সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলনের রের্কড অর্জন করে।

অত্যাধুনিক ও বিশ্বমানের বিদেশী মেশিনারিজ ও যন্ত্রাংশ আমদানী করে খনির ভ-ুগর্ভে স্থাপনসহ বিভিন্ন ধরনের প্রতিকুলতার মধ্যেও জিটিসি কাজের ব্যপারে আন্তরিক। জিটিসি’র সফলতার সাথে তিন শিফটে পাথর উত্তোলন করছে এবং উত্তরোত্তর তা বৃদ্ধি পাচ্ছে। যা মধ্যপাড়া পাথর খনির ইতিহাসে আরেকটি মাইল ফলক।

ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)র মহাব্যস্থাপক জাবেদ সিদ্দিকী বলেন, মধ্যপাড়া পাথর খনির উন্নয়ন ও পাথর উত্তোলনে খনির ঠিকাদারী প্রতিষ্টানের অধীনে বর্তমানে প্রায় ৭শ খনি শ্রমিক, ৭০ রাশিয়ান ও বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ এবং অর্ধশতাধিক দেশী প্রকৌশলী দিনরাত কাজ করে যাচ্ছেন। আজ থেকে পাথর উত্তোলনের পরিমান তিন হাজার টন ছাড়িয়েছে।

এব্যপারে মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী এস,এম, নুরুল আওরঙ্গজেব বলেন, দেশে মধ্যপাড়া পাথর খনির পাথরের ব্যাপক চাহিদা থাকায় পাথর উত্তোলনের সাথে সাথে সব পাথর বিক্রি হয়ে যাচ্ছে। ডিলারদের চাহিদা অনুযায়ী পাথর সরবরাহ করা সম্ভব হচ্ছে না। খনির ঠিকাদারী প্রতিষ্টান জিটিসি বর্তমানে যে কর্মযজ্ঞ চালাচ্ছে তাতে অচিরেই খনিটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে তিনি আশা প্রকাশ করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer