Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মতবিনিময় : বৈষম্য না কমলে শ্রমিক অসন্তোষ দূর হবে না

তুহিন আহামেদ, গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০২:১৪, ২২ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মতবিনিময় : বৈষম্য না কমলে শ্রমিক অসন্তোষ দূর হবে না

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : গাজীপুরের শিল্প কারখানাগুলোতে মূলত মাসের ১০ তারিখের মধ্যে বেতন পরিশোধ হয়ে থাকে। বেতন দেয়া পর অর্থাৎ ১২ তারিখের মধ্যে শ্রমিকদের দাবি দাওয়া ও সমস্যা নিয়ে শ্রমিক নেতাদের সাথে মতবিনিময় করলে শ্রমিক অসন্তোষ অনেকাংশে কমে আসবে।

বুধবার শিল্প পুলিশ কর্তৃক আয়োজিত গাজীপুর শিল্প পুলিশ-২ এর পরিচালক কার্যালয়ে পোশাক কারখানাগুলোতে সু-শৃঙ্খল কর্মপরিবেশ বজায় রাখতে জেলার বিভিন্ন এলাকার শ্রমিক নেতাদের সাথে মত বিনিময়সভায় এ বিষয়গুলো আলোচনায় উঠে আসে।

শিল্প পুলিশ-২-এর পরিচালক মো. শোয়েব আহাম্মদ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় এসময় র‌্যাব-১ এর উপ-পরিচালক মোহাম্মদ মহিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, গাজীপুর ট্রাফিক পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাখাওয়াত হোসেন, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহ-শ্রম পরিচালক মহব্বত হোসাইন , শ্রম পরিদর্শক (সাধারণ) মো. তারিকুল ইসলাম, জয়দেবপুর থানার অফিসার ইনচার্জ খন্দকার রেজাউল হাসান রেজা, জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মীর রকিবুল হক প্রমূখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় জাতীয় শ্রমিক ফেডারেশন, গাজীপুর শাখার সাধারণ সম্পাদক এম এ কাশেম জানান, বেশীরভাগ কারখানায় শ্রমিকদের ন্যায্য বেতন ভাতা দেওয়া হয় না। বেতন-ভাতার একাধিক শীট তৈরি করা হয়। ক্রেতা/ডেলিগেট/বায়ারদের দেখাতে শ্রমিকদের অধিক মজুরি/বেতনের শিট তৈরি করা হয়। কিন্তু বাস্তবে শ্রমিকদের জন্য কম মজুরী/বেতন-ভাতার শিট অনুসরন করে কারখানাগুলো। এ বৈষম্য দূর না হলে কারখানায় শ্রমিক অসন্তোষ কোন দিনই দূর করা সম্ভব না।

বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের গাজীপুর জেলার সাধারণ সম্পাক আকাশ আহমেদ বলেন, শ্রমিকরা অধিক সময় কাজ করছে, বিনিময়ে তারা সঠিক বেতন-ভাতা পায়না। ওইসব বেতন-ভাতা দাবি করলে মালিকরা শ্রমিকদের বিরুদ্ধে মামলা-হামলা করে। আসলে তারা তাদের পেটের দায়ে আন্দোলনে নামে, রাস্তায় নামে। কিছু কিছু এনজিও আছে তারা শ্রমিক অসন্তোষের বিষয়ে কারখানা মালিকদের না জানিয়ে বিদেশে ক্রেতা/ডেলিগেট/বায়ারদের জানিয়ে দেয়। এ ব্যাপারে এনজিওদের সতর্ক করতে হবে। দ্রব্যমুল্যের বর্তমান অবস্থার ভিত্তিতে মজুরী বোর্ড তথা কমিশন গঠন করা সবচেয়ে জরুরি বলে তিনি জানান।

বাংলাদেশ সংযুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের গাজীপুর কমিটির সভাপতি ফেরদৌসী বেগম বলেন, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের মানবিক দাবি যেমন অসুস্থতাজনিত ছুটি, বিয়েজনিত ছুটি চাইলেও তাদের ছুটি দেয়া হয়না। তারপরও কেউ ওইসব অনুষ্ঠানে যোগ দিতে গেলে চাকুরি হারাতে হয়। কোন নোটিশ দেয়া ছাড়াই শ্রমিকদের ছাঁটাই করা হয়। বিভিন্ন কারখানা কর্তৃপক্ষ লেবার ল’ মানেন না।
গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ জনি সরকার কারখানাগুলোতে অসন্তোষরোধে পোশাক নেতৃবৃন্দ ও আইন-শৃঙ্খলাবাহিনীর সমন্বয়ে সেল গঠনের দাবি জানান।

এ্যাপেক্স হোল্ডিংস (গার্মেন্টস) লিমিটেড শ্রমিক এন্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. হাবিবুর রহমান বলেন, আইনের তোয়াক্কা না করে, শ্রমিকদের ন্যায্য দাবি পূরণ না করে শ্রমিকদের মাধ্যমে মালিকরা ধন-সম্পদের মালিক বনে যাচ্ছেন। আর শ্রমিকরা তাদের পাওনা দাবি করলে তাদের হয়রানী করা হয়, ছাঁটাই করা হয়। ফলশ্রুতিতে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হয়, হয় শ্রমিক আন্দোলন। তিনি পুলিশদের শিল্পবান্ধব ও শ্রমিক বান্ধব হওয়ার অনুরোধ করেন।

শ্রম অধিদপ্তরের সহকারি পরিচালক (শ্রমবিভাগ) মহব্বত হোসাইন বলেন, সকলকে ঐকান্তিকভাবে শ্রমিক অসন্তোষ রোধে এগিয়ে আসতে হবে। শ্রমিক নেতাদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আপনারা যথাযথভাবে আমাদের কাছে আসেন, আমরা আপনাদের ট্রেড ইউনিয়ন গঠনে সহযোগিতা করবো। মজুরীবোর্ড গঠন একটি চলমান প্রক্রিয়া। কাজ বন্ধ করে ওই বোর্ড গঠনের দাবি জানানো ঠিক নয়।

অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ বলেন, হুজুগে শ্রমিকদের বিক্ষোভ-ভাংচুর ইত্যাদিতে যোগ দিতে বারণ করেন। সু-শৃঙ্খল কর্মপরিবেশ বজায় রাখতে অনুরোধ জানান তিনি। আমরা সমন্বিতভাবে উদ্যোগ নিলেই তা রক্ষা করা সম্ভব বলে জানান।

র‌্যাব-১ এর উপ-পরিচালক মহিউল ইসলাম জানান, প্রতি মাসের ১০ তারিখের মধ্যে সাধারণত শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হয়। আর প্রতি মাসের ১২ তারিখে শ্রমিকদের দাবি-দাওয়া ও সমস্যা নিয়ে শ্রমিক নেতাদের সঙ্গে নিয়মিত সভা এবং আগামি তিন বছর বা দুই বছরের মধ্যে বাড়ি-ভাড়া আর না বাড়ানোর ব্যাপারে গাজীপুরের বাড়ি মালিকদের সঙ্গে বসে স্থানীয় প্রশাসনকে সমঝোতার ভিত্তিতে সমাধান করে মাইকিং করার আহবান জানান তিনি।

সভাপতির বক্তব্যে শিল্পাঞ্চল পুলিশ-২ এর পরিচালক মো. শোয়েব আহাম্মদ বলেন, কাজের প্রতি, কারখানার কর্তৃপক্ষের প্রতি ও আইনের প্রতি সকলের শ্রদ্ধাবোধ ও সম্মান থাকতে হবে। শ্রমিকদের সমস্যা সমাধানে কারখানা মালিক ও মিডলেভেল ম্যানেজমেন্ট এর কর্মকর্তাদের নিয়ে দ্রুত মতবিনিময় করা হবে বলেও তিনি জানান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer