Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মজুরি চুক্তির দাবিতে কর্মবিরতিতে চা শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:৪৭, ২৪ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মজুরি চুক্তির দাবিতে কর্মবিরতিতে চা শ্রমিকরা

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মজুরি বৃদ্ধিসহ দু’বছরে অন্তর চুক্তির দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ডানকান ব্রাদার্স শমশেরনগর সহ পাঁচটি চা বাগানে শ্রমিকরা তিন’ঘন্টার কর্মবিরতি পালন করেছে। শুক্রবার সকাল ৮ ঘটিকা থেকে ১১ ঘটিকা পর্যন্ত শমশেরনগর, ফাঁড়ি কানিহাটি, দেওছড়া, বাঘিছড়া, ডবলছড়া চা বাগানে শ্রমিকরা মজুরি চুক্তির দাবিতে কর্মবিতরতি পালনকালে বিক্ষোভ ও সভা করেছে।

জানা যায়, চা শ্রমিকদের মজুরি বৃদ্ধিসহ প্রতি দু’বছর অন্তর মজুরি চুক্তির কথা থাকলেও ২০১৭ সনের জানুয়ারী মাসে চা শ্রমিকদের মজুরি চুক্তির মেয়াদ ১৫ মাস উত্তীর্ন হয়েছে। ফলে মজুরি বৃদ্ধির চুক্তি না হওয়ায় ৮৫ টাকা মজুরিতে পাঁচ, সাত সদস্যের শ্রমিক পরিবার সদস্যরা দুঃখ-কষ্টে সংসার চালাতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ২০১৫ সনের ৬ অক্টোবর চা শ্রমিকদের মুজরি চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে দৈনিক মজুরি ৬৯ টাকা থেকে ৮৫ টাকায় উন্নীত হয়। সম্পাদিত ঐ চুক্তি মোতাবেক ২০১৫ সালে পহেলা জানুয়ারী থেকে চা শ্রমিকদের দৈনিক মজুরি ৮৫ টাকা ও রবিবারের সাপ্তাহিক ছুটির দিনের মজুরিও প্রদান করা হয়।

মজুরি চুক্তির দাবিতে শমশেরনগর ও এর ফাঁড়ি কানিহাটি, দেওছড়া, বাঘিছড়া, ডবলছড়া চা বাগানে শ্রমিকরা কর্মবিরতি পালন করে। এসময়ে মিছিল ও সভা করে দ্রুত চুক্তি স্বাক্ষরের দাবি জানিয়েছে। শমশেরনগর চা বাগান ফ্যাক্টরীর সম্মুখে বাগান পঞ্চায়েত সভাপতি নৃপেন বাউরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী। বিশেষ অতিথি ছিলেন ভ্যালী কমিটির নেতা নির্মল দাস পাইনকা, সদস্য সীতারাম বীন প্রমুখ। এছাড়াও অন্য চারটি বাগানে পঞ্চায়েত সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে শ্রমিকরা কর্মবিরতি পালনকালে মিছিল ও সভা করে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer