Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

মজাদার আম সন্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৮, ১৬ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মজাদার আম সন্দেশ

ঢাকা : আম সকলেরই পছন্দের ফল। আর বাজারে এরি মধ্যে পাওয়া যাচ্ছে পাকা আম। আম দিয়ে তৈরি করা যায় নানান মজাদার খাবার।

আমের জুস, আমের মোরব্বা, আমের ফিরনি আরো কত কী। এইবার আম দিয়ে তৈরি করতে পারেন সন্দেশ! আমের ভিন্ন স্বাদের এই সন্দেশটি তৈরি করে চমকে দিতে পারেন আপনার প্রিয়জনদেরকে।

সুস্বাদু আম সন্দেশ তৈরি করতে দেখে নিন রেসিপিটা:

উপকরণ:

১. ১.৫ লিটার দুধ

২. ৩/৪ কাপ টকদই

৩. ১/৩ কাপ চিনির গুঁড়ো

৪. ১/২ চা চামচ এলাচ গুঁড়ো

৫. ১ এবং ১/৩ কাপ আমের পিউরি

৬. পেস্তা বা কাঠবাদাম কুচি

প্রস্তুত প্রণালী:

প্রথমে একটি পাত্রে দুই লিটার দুধ দিয়ে জ্বাল দিন। এরপর অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। দুধ জ্বাল হয়ে এলে এতে টকদই দিয়ে দিন। দুধ এবং টকদই ভালো ভাবে নাড়তে থাকুন। দুধ ছানা হয়ে হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। যদি ছানা না হয়, তবে আরেকটু টকদই মিশিয়ে নিন। ছানা হয়ে এলে চুলা বন্ধ করে দিন।

এবার একটি সুতির কাপড়ে পানি ঢেলে ছানা আলাদা করে নিন। খুব ভালোভাবে পানি নিড়িয়ে নিবেন, যেন ছানার মধ্যে কোনো পানি না থাকে। দুই বা তিন কাপ পানি দিয়ে ছানা ভালো করে ধুয়ে নিন। কাপড় দিয়ে ছানা ভালো করে গিঁট দিয়ে বেঁধে রাখুন ৪৫ মিনিট।

এতে ছানার ভিতর থেকে পানি সব বের হয়ে যাবে। একটি পাত্রে ছানা নিয়ে ৮-১০ মিনিট মথে নিন। এরসাথে চিনির গুঁড়ো এবং এলাচ গুঁড়ো মিশিয়ে আবার মথুন। চুলায় প্যান গরম হয়ে এলে এতে ছানা এবং চিনির মিশ্রণ দিয়ে অল্প আঁচে রান্না করুন। ছানা চিনির মিশ্রণের সাথে আমের পিউরি দিয়ে দিন। ছানার মিশ্রণ এবং আমের পিউরি নাড়তে থাকুন। পানি শুকিয়ে ছানা না হওয়া পর্যন্ত চুলায় রাখুন।

অল্প আঁচে এটি ১০-১৫ মিনিট রান্না করুন। ঘন ডো হয়ে গেলে নামিয়ে ফেলুন। পছন্দমত আকৃতি তৈরি করে নিন সন্দেশ দিয়ে। এটি ফ্রিজে রাখুন ৩০ মিনিট। পেস্তা কুচি দিয়ে পরিবেশন করুন আম স্বাদের ম্যাঙ্গো সন্দেশ।

সংগৃহীত

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer