Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

মঙ্গলবার বিশ্ব ম্যালেরিয়া দিবস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ২৫ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মঙ্গলবার বিশ্ব ম্যালেরিয়া দিবস

ঢাকা : মঙ্গলবার বিশ্ব ম্যালেরিয়া দিবস। অন্যান্য বছরের মতো এবারও বাংলাদেশে দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে।

এবছর দিবসটির প্রতিপাদ্য ‘চিরদিনের জন্য ম্যালেরিয়া নির্মূল করুন।’এ উপলক্ষে সরকারি-বেসরকারি উদ্যোগে ম্যালেরিয়াপ্রবণ ১৩ জেলা এবং ৭০ উপজেলার ৬২০টি ইউনিয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, ২০১৪ সালে ৯৭টি দেশ ও অঞ্চলে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব ঘটেছিল। বাংলাদেশের ১৩টি জেলার ৭১টি উপজেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব সর্বাধিক। প্রতি বছর ম্যালেরিয়াজনিত অসুস্থতা ও মৃত্যুর হার শতকরা প্রায় ৯৮ ভাগ। সীমান্তবর্তী ১৩টি জেলার মধ্যে রয়েছে-রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা ও কুড়িগ্রাম। তবে এর মধ্যে শুধুমাত্র রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান-এই তিন জেলায় ম্যালেরিয়া আক্রান্তের মোট ৯৩ শতাংশ ঘটে থাকে।

জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির (এনএমসিপি) কর্মসূচি ব্যবস্থাপক ডা. এম এম আক্তারুজ্জামান জানান, ২০১৪ সালে দেশে ম্যালেরিয়া আক্রান্তের ঘটনার সংখ্যা ছিল ৫৭ হাজার ৪৮০, ২০১৫ সালে এই সংখ্যা ছিল ৩৯ হাজার ৭১৯ এবং ২০১৬ সালে এই সংখ্যা ছিল ২৭ হাজার ৭৩৭।

তিনি বলেন, সরকারের আন্তরিক প্রচেষ্টা ও দৃঢ় অঙ্গীকারের ফলে গত কয়েক বছরে ম্যালেরিয়া আক্রান্তের ঘটনা লক্ষ্যণীয়ভাবে কমে এসেছে। যদি এই (ম্যালেরিয়া) হ্রাস পাওয়ার প্রবণতা অব্যাহত থাকে, তাহলে ২০৩০ সাল নাগাদ আমরা দেশকে ম্যালেরিয়া মুক্ত করতে সক্ষম হবো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer