Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভ্যেনু না পাওয়ায় হচ্ছে না এবারের বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:১৯, ২২ অক্টোবর ২০১৭

আপডেট: ০৩:৩৭, ২৩ অক্টোবর ২০১৭

প্রিন্ট:

ভ্যেনু না পাওয়ায় হচ্ছে না এবারের বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব

ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : কাঙ্ক্ষিত ভেন্যু না পাওয়ায় এ বছরের বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ‘ষষ্ঠ বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব’ আয়োজন বাতিল করা হয়েছে। রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

এ সময় উপস্থিত ছিলেন ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের ভেন্যু হিসেবে আর্মি স্টেডিয়াম বরাদ্দ দেয়নি সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড। তাই ভেন্যু না পাওয়ায় শেষ পর্যন্ত উৎসব বাতিল ঘোষণা করতে বাধ্য হয় আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশন।

আগামী ২৩ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত পাঁচ দিনব্যাপী এ উৎসব হওয়ার কথা ছিল। সেই লক্ষ্যে ভারতসহ বিশ্বের প্রখ্যাত শিল্পীদের উৎসবে অংশগ্রহণসহ সার্বিক আয়োজনের সবকিছু চূড়ান্ত হয়েছিল। শেষ পর্যন্ত ভেন্যু না পাওয়ায় ২০১৭ সালের উৎসব হচ্ছে না।

সংবাদ সম্মেলনে ভারাক্রান্ত মনে আবুল খায়ের বলেন, এ বছর এক অজানা কারণে উৎসবের ভেন্যু আর্মি স্টেডিয়াম বরাদ্দ দেয়া হয়নি। হয়তো জায়গা দিতে না পারারও কোন কারণ আছে। তবে কারণটি আমরা জানি না। তাই সব আয়োজন চূড়ান্ত করেও উচ্চাঙ্গসঙ্গীত উৎসবটি বাতিল করতে বাধ্য হলাম আমরা।

তিনি বলেন, বড় পরিসরে এ উৎসব আয়োজনের জন্য নিরাপত্তা, যাতায়াত সুবিধা এবং মানুষ জমায়েতের জন্য উপযুক্ত জায়গার বিষয়টি সময়মতো মীমাংসা না হওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় উৎসব আয়োজনের পরিকল্পনা বাতিল করা হয়েছে। এরই মধ্যে দুই শতাধিক দেশী-বিদেশী শিল্পী ও কলাকুশলীকে এ বিষয়ে অবহিত করা হয়েছে। চূড়ান্ত পর্যায়ে এমন খবর পেয়ে বহু শিল্পী আশাহত হয়েছেন। বিদেশী শিল্পীরা বাংলাদেশের শ্রোতা-দর্শকের সামনে উপস্থিত হতে না পারায় গভীর দুঃখ প্রকাশ করেছেন।

আবুল খায়ের বলেন, সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের পক্ষ থেকে অন্য কোন জায়গায় উৎসবটি আয়োজন করতে বলা হয়েছিল। শিল্পী ও শ্রোতা-দর্শকের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে অন্য ভেন্যুতে উৎসব আয়োজনে রাজি হইনি আমরা। তাই এবারের উৎসবটি বাতিল করার জন্য ব্যক্তিগতভাবে সবার কাছে ক্ষমা চাইছি।

বেঙ্গল ফাউন্ডেশন চেয়ারম্যান বলেন,  এবার উৎসব যেহেতু হচ্ছে না তাই সরকারের কাছে একটাই অনুরোধ থাকবে, এটি যেন হারিয়ে না যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ থাকবে তিনি যেন পরবর্তীতে এই উৎসব অব্যাহত রাখার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেন। প্রয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এ উৎসবের আয়োজন করা হোক। সেখানে কোন সহযোগিতার দরকার হলে সেটা দিতেও আমরা প্রস্তুত। কারণ, এই উৎসবের মূল লক্ষ্য ছিল দেশের মানুষকে সংযুক্ত করা। এ আয়োজনের মাধ্যমে আপামর মানুষের মানবিকতা ও মনন তৈরি করতে চেয়েছিলাম। তাই এটি ঘরোয়া কনসার্টের পরিবর্তে হয়ে উঠেছিল জনগণের উৎসব।

ভেন্যু বরাদ্দ না পাওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী বলেন, ভেন্যু বরাদ্দ না দেয়ার জন্য হয়তো কোন কারণ আছে। তবে ভেন্যু বরাদ্দ না পাওয়ার প্রকৃত কারণটি আমাদের অজানা। উৎসব আয়োজনের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। অন্য একটি ভেন্যুতে এ উৎসব আয়োজনের জন্য আমাদের বলা হয়েছিল। কিন্তু এ ধরনের একটি আন্তর্জাতিক মানের উৎসব সব জায়গায় করা যায় না। আমরা কোন অগোছালো আয়োজন করতে চাই না, তাই এবারের উৎসব আয়োজন থেকে সরে এসেছি। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের উৎসবের সকল আয়োজন সম্পন্ন করেছিল বেঙ্গল ফাউন্ডেশন। এবারই প্রথমবারের মতো উপমহাদেশের বাইরে থেকে যুক্ত করা হয় ওয়েস্টার্ন ক্ল্যাসিকাল। ড. এল সুব্রহ্মণ্যম রচিত ওয়েস্টার্ন ক্ল্যাসিকাল কম্পোজিশন পরিবেশনের জন্য আমন্ত্রণ জানানো হয় ৫৬ সদস্যের অর্কেস্ট্রা দলকে। এর পাশাপাশি উৎসবে যোগ দেয়ার কথা ছিল মেওয়াতি ঘরানার প্রবাদপ্রতিম শিল্পী পণ্ডিত যশরাজের।

মোহনবাঁশী পরিবেশনের জন্য পণ্ডিত বিশ্বমোহন ভট্ট, ঘাটম ও মৃদঙ্গম বাদনের জন্য বিদ্যান ভিক্কু বিনায়ক রামকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। প্রথমবারের মতো আসার কথা ছিল বেহালা শিল্পী ড. মঞ্জুনাথ মাইসুর, নৃত্যশিল্পী অদিতি মঙ্গলদাস, সংগীতশিল্পী পন্ডিত কৈবল্য কুমার, সেতারশিল্পী প-িত বুধাদিত্য মুখার্জির। প্রথম থেকে এই আয়োজনের সঙ্গে যুক্ত পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত উল্লাস কশলকার, ওস্তাদ শাহেদ পারভেজ খান, পন্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রশিদ খান, কৌশিকী চক্রবর্তীর এবারের আসরে অংশ নেয়ার কথা ছিল।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer