Bahumatrik Logo
২৩ অগ্রাহায়ণ ১৪২৩, বুধবার ০৭ ডিসেম্বর ২০১৬, ৪:৩৫ অপরাহ্ণ

ভেড়ামারায় কৃষকদের মাঝে বীজ সংরক্ষণ পাত্র বিতরণ


০৮ জুন ২০১৬ বুধবার, ১২:৫০  এএম

কুষ্টিয়া প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ভেড়ামারায় কৃষকদের মাঝে বীজ সংরক্ষণ পাত্র বিতরণ
ছবি-বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : কুষ্টিয়ায় চাষি পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় (২য় পর্যায়) বীজ সংরক্ষণ পাত্র বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার ভেড়ামারা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা কৃষি অফিসের আয়োজনে চাষী পর্যায়ে অর্ধশতাধিক কৃষকের মাঝে এসব বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব বিতরণ করেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কৃষিবিদ ড: হায়াত মাহমুদ।

এসময় তিনি বলেন, ফসল উৎপাদনে সবচেয়ে গুরুত্বপূর্ন উপকরণ হলো বীজ। একমাত্র ভালো বীজের দ্বারাই সর্ব্বোচ্চ ফলন পাওয়া সম্ভব। এর জন্য কৃষকদেরকে নিজেরাই যাতে ভালো মানের বীজ উৎপাদন ও সংরক্ষণ করতে পারে এ ব্যাপারে তিনি কৃষকদের পরামর্শ প্রদান করেন।

বক্তারা বলেন, জীবাণুযুক্ত বীজ চাষ করা হলে ফসলের ফলন আংশিক আবার শতভাগ বিনষ্ট হতে পারে। জীবাণুযুক্ত বীজ চাষের ফলে ফসল নানা রোগে আক্রান্ত হয়। ওই ফসল থেকে বীজ সংরক্ষণ করা হলে পুনরায় ফসল একই রোগে আক্রান্ত হয়। তাই ফসল রক্ষা করতে হলে আগে বীজ সুরক্ষা করার দিকে কৃষকদের নজর দিতে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভেড়ামারা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল মজিদ।

পরে বীজের মান সংরক্ষণে সঠিক আদ্রতা বজায় রেখে বীজের আদ্রতামাপক যন্ত্রের মাধ্যমে বীজের আদ্রতা নিরুপন, নিশ্চিদ্র বীজ সংরক্ষণ পাত্র বাছাই, চাষীদের মাঝে বীজ বিনিময়ের নিয়ম-কানুনসহ বীজের উন্নত বিভিন্ন সংরক্ষণ পদ্ধতি হাতে-কলমে উপস্থিত কৃষকদের সামনে প্রদর্শণ করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।