Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ভূমিধস, বন্যার ঝুঁকির মুখে কয়েক লাখ রোহিঙ্গা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৮, ১৯ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ভূমিধস, বন্যার ঝুঁকির মুখে কয়েক লাখ রোহিঙ্গা

ঢাকা :  কক্সবাজারের ক্যাম্পে বসবাসরত লাখ লাখ রোহিঙ্গা আসন্ন বর্ষা মৌসুমে মারাত্মক বিপর্যয়ে পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। দেশি-বেদেশি বিভিন্ন সংস্থার জরিপ অনুযায়ী, ভূমি ধস ও বন্যার ঝুঁকিতে রয়েছে দেড় লাখ রোহিঙ্গা। তবে উখিয়ার কুতুপালং ক্যাম্পের পশ্চিমে সাড়ে ৫০০ একর এলাকাকে নিরাপদ বসতি উপযোগী করে গেড়ে তোলার কাজ চলছে। এরই মধ্যে ২০ হাজার রোহিঙ্গাকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে প্রশাসন।

ঢাকা : মিয়ানমারের সেনাবাহিনীর হত্যাযজ্ঞ, নির্যাতন থেকে বাঁচতে গত বছরের আগস্ট থেকে বাংলাদেশে আসা সাত লাখসহ কক্সবাজারে মোট রোহিঙ্গার সংখ্যা এখন প্রায় ১১ লাখ।

টেকনাফ ও উখিয়ায় বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত এ সব রোহিঙ্গার উৎকণ্ঠা আসন্ন বর্ষা মৌসুমে প্রতিকূল আবহাওয়ায় তাদের পরিণতি কী হবে? যারা পাহাড়ের খাঁড়া ঢালে ঘর তুলেছেন তাদের রয়েছে ভূমিধসের ভয়। আর নিম্নাঞ্চলে যারা থাকছেন তাঁরা উদ্বিগ্ন বন্যায় প্লাবিত হওয়া নিয়ে।

বর্ষায় একটু বাতাস হলেই তো পাহাড়ের ওপরের ঘর উড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। একটু বাতাস এসেই পরিবারের লোকজনের মনে ভয় দেখা দেয়। আর সামান্য বৃষ্টি এলেই তো ঘরে পানি পড়ে। পানি জমলে ঘর বৃষ্টির পানিতে ভেসে যায়।

এমন পরিস্থিতিতে ক্যাম্পের ঝুঁকিপূর্ণ রোহিঙ্গাদের জন্য নিরাপদ আশ্রয় শিবির গড়ে তোলার কাজ হচ্ছে বিদেশি সহায়তায়। ক্যাম্পে এ ঝুঁকির কারণে আসন্ন বর্ষা মৌসুমে কী পরিস্থিতি হবে তা নিয়ে উদ্বিগ্ন আন্তর্জাতিক সংস্থাগুলোও।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer