Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ভি এস নাইপল লিট ফেস্ট-১৬’র উদ্বোধন করলেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৩, ১৭ নভেম্বর ২০১৬

আপডেট: ১৩:৫৪, ১৭ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

ভি এস নাইপল লিট ফেস্ট-১৬’র উদ্বোধন করলেন

ঢাকা : এবারও বাংলা একাডেমিতে শুরু হয়েছে তিনদিনের ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল-১৬। এ উৎসবটি ঢাকা লিট ফেস্ট নামে পরিচিত।

বৃহস্পতিবার দুপুরে উৎসবের উদ্বোধন করেন নোবেল জয়ী সাহিত্যিক ভি এস নাইপল, যিনি ত্রিনিদাদ এন্ড টোবাগোর নাগরিক।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ভি এস নাইপলের স্ত্রী নাদিরা নাইপল।

উৎসবে ১৮টি দেশের ৬৬ জন বিদেশী এবং দেড় শতাধিক বাংলাদেশী সাহিত্যিক-লেখক-গবেষক তিন দিনে ৯০টি বিশেষ অধিবেশনে অংশ নেবেন। উৎসব প্রতিদিন সকাল ৯টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত চলবে।

প্রথমদিনে উৎসবের সাতটি মঞ্চে ২৩টি অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। সন্ধ্যা সোয়া ৬টায় থাকছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে নিয়ে বিশেষ স্মৃতিচারণ অনুষ্ঠান। এতে আলাপচারিতায় অংশ নেবেন সৈয়দ হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক, সাজ্জাদ শরীফ, আহমদ মাযহার ও পারভেজ হোসেন। সে সঙ্গে তার ‘নীল দংশন’ উপন্যাসের অংশবিশেষ ইংরেজিতে মঞ্চায়িত হবে।

এবারের আয়োজনে প্রথমবারের মতো সাহিত্যে নোবেল বিজয়ী ভিএস নাইপলের পাশাপাশি বড় সব সাহিত্য পুরস্কার বিজয়ীরা অংশ নিচ্ছেন। এর মধ্যে রয়েছে ম্যান বুকার পুরস্কারপ্রাপ্ত ডেবোরাহ স্মিথ, ইউরোপিয়ান প্রাইজ ফর লিটারেচারপ্রাপ্ত ইভি ওয়াইল্ড, পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের কবি বিজয় শেষাদ্রি, উত্তর কোরিয়ার লেখক হাইয়েনসিও লি, থাইল্যান্ডের প্রাবদা ইয়ুন, অস্ট্রেলিয়ার টিম কুক প্রমুখ।

এছাড়াও বিবিসির সাউথ এশিয়ার ব্যুরো চিফ জাস্টিন রোলেন, এনডিটিভির সাংবাদিক বারখা দত্ত ছাড়াও প্রখ্যাত সাংবাদিকরাও আসছেন এ উৎসবে।

এবারের আয়োজনের মূল পৃষ্ঠপোষক ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউন। এ উৎসবের প্ল্যাটিনাম স্পন্সর ব্র্যাক, গোল্ড স্পন্সর এনার্জিস ও পূর্ণভা, গোল্ড পার্টনার ব্রিটিশ কাউন্সিল, সিলভার স্পন্সর হিসেবে রয়েছে ক্রিস্টোফারসন রব অ্যান্ড কোম্পানি ও ইউল্যাব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer