Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ভারী বর্ষণে আগস্টের শেষ দিকে বন্যা হতে পারে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৪, ২ আগস্ট ২০১৮

আপডেট: ১৭:০১, ২ আগস্ট ২০১৮

প্রিন্ট:

ভারী বর্ষণে আগস্টের শেষ দিকে বন্যা হতে পারে

ঢাকা: এ বছর আগস্টের শেষ দিকে বন্যার শঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বিশেষ করে ভারী বর্ষণ ও উজানের পানির ঢলে চলতি মাসের দ্বিতীয় থেকে শেষ সপ্তাহে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মধ্যমেয়াদি বন্যা হতে পারে।

বুধবার আগস্ট মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, আগস্টে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে ১-২টি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে।

তিনি বলেন, মৌসুমি বায়ুর সক্রিয়তার প্রভাবে উজানে ভারী বৃষ্টিপাতের কারণে আগস্টের দ্বিতীয় ও চতুর্থ সপ্তাহে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোর বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্যমেয়ামি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এতে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে চলার পরামর্শ দিয়েছে অধিদফতর।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer