Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ভারতে ষাঁড়ের লড়াই খেলায় নিহত ২

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ২৩ জানুয়ারি ২০১৭

আপডেট: ১৪:৪৫, ২৩ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

ভারতে ষাঁড়ের লড়াই খেলায় নিহত ২

ঢাকা : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে ঐতিহ্যবাহী খেলা ষাঁড়ের লড়াই পুনরায় শুরু হবার পর এই খেলায় অংশ নিতে গিয়ে দুজন নিহত এবং আরো অনেকে আহত হয়েছে। খেলাটি পুনরায় চালু করাকে কেন্দ্র করেতে ভারতে এখনো ব্যাপক বিতর্ক চলছে।

জানুয়ারির ফসল তোলাকে কেন্দ্র করে `জাল্লিকাটু` নামে পরিচিত এই উৎসবটি কেন্দ্রীয় সরকারের একটি সাময়িক আদেশে পুনরায় শুরু হয়।

এর আগে দেশটির সুপ্রিম কোর্ট এই উৎসব পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। তামিলনাড়ুর বেশ কিছু গ্রামে রোববার এই উৎসব পালন করা হয় যাতে প্রচুর মানুষের উপস্থিতি দেখা যায়।

ক্রুদ্ধ ষাঁড়কে বশ করার এই খেলা রাজ্যটির ফসল তোলার উৎসবের একটি ঐতিহ্যবাহী রীতি। পশুর প্রতি নিষ্ঠুরতার কারণে এই খেলাটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত।

জাল্লিকাটু উৎসবে মানুষের মাঝে ষাঁড় ছেড়ে দেয়া হয় এবং ঐ ষাঁড়ের ওপর চড়ে বসার চেষ্টা করে প্রতিযোগীরা।

অ্যাক্টিভিস্টরা বলছেন, এই খেলার কারণে পশুর ওপর অপ্রয়োজনীয় মানসিক চাপ তৈরি হয়। যদিও তামিলনাড়ুর অনেকেই মনে করে যে এটি তাদের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ।

এই উৎসবটি পুনরায় পুরোপুরি বৈধ ঘোষণার দাবীতে সম্প্রতি প্রাদেশিক রাজধানী চেন্নাইয়ে বড় আকারে বিক্ষোভ হয়েছে।

রাজ্যটির মুখ্যমন্ত্রী ও পান্নির্সেলভামসহ অধিকাংশ মন্ত্রী এই জাল্লিকাটু উৎসবের পক্ষে। এমনকি অস্কার-বিজয়ী তামিল সুরকার এ আর রহমানও জাল্লিকাটুর প্রতি সমর্থন জানিয়েছেন। বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer