Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভারত-বাংলাদেশ সম্পর্ক আরো জোরদারের আহ্বান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ২৫ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ভারত-বাংলাদেশ সম্পর্ক আরো জোরদারের আহ্বান

ঢাকা : বাংলাদেশ-ভারতের মধ্যেকার সম্পর্ক বর্তমানে অতিতের যে কোন সময়ের চেয়ে ভাল অবস্থানে রয়েছে বলে উল্লেখ করেছেন ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন,এ সম্পর্ক গত পাঁচচল্লিশ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

তিনি উভয় দেশের মধ্যেকার আস্থা বাড়িয়ে এই সম্পকর্ আরও জোরদার করার আহবান জানিয়ে বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক শুধু বহুমুখী নয় সকল পর্যায়ে উন্নতি ঘটাতে হবে এবং এজন্যে একে অপরের প্রতি আস্থা রেখে কাজ করতে হবে।

তিনি মঙ্গলবার সন্ধ্যায় দিল্লীতে ‘ ইন্দো-বাংলাদেশ বহুমুখী সম্পর্ক বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলন’এর সমাপ্তি অধিবেশনে প্রধান অতিথির ভাষনে এ কথা বলেন। এ অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট-এর অবসরপ্রাপ্ত বিচারপতি একেএম শাসসুদ্দিন চৌধুরী।

ইন্সটিটিউট অব সোশাল অ্যান্ড কালচারাল ষ্টাডিজ (আইএসসিএস) এই সম্মেলনের আয়োজন করে। ২৩ জানুয়ারি এই সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে সম্মেলন উদ্বোধন করেন।

সম্মেলনে বিভিন্ন অধিবেশনে উভয়দেশের সম্পর্ক উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। এগুলো হচ্ছে, নিরাপত্তা পরিপ্রেক্ষিতে সীমান্ত নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ মোকাবিলা , অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক এবং বানিজ্যিক সম্পর্ক, জ্বালানী সহযোগীতা, রেল-সড়ক-নৌপথে যোগাযোগ এবং পর্যটন, সংস্কৃতি এবং সামাজিক পরিপ্রেক্ষিতে সাহিত্য এবং সংস্কৃতি, নারী ও যুব উন্নয়ন, সংখ্যালঘুদের অধিকার এবং নিরাপত্তা, স্বাক্ষরতা এবং শিক্ষা এবং পরিবেশ সংরক্ষন এবং মুক্তিযুদ্ধ।

সমাপ্তি অধিবশেন প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিপক্ষে ভারতের “সার্জিক্যাল ষ্টাইক”-এর পর ভারতের পক্ষে বাংলাদেশের সমর্থনের জন্যে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে অতীতের যেকোনও সময়ের তুলনায় ভাল বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক-এর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা এতে উপস্থিত ছিলেন। এদের মধ্যে ছিলেন শাহরিয়ার কবির, লেঃজেঃ (অব) হারুন-উর-রশিদ, শ্যামল দত্ত , প্রফেসর মুনতাসীর মামুন, রফিকুল ইসলাম খোকন, মেজর জেনারেল (অবঃ) আব্দুর রশিদ এবং রাহুল রাহাসহ বরেন্য ব্যক্তিবর্গ। তারা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেন। দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী গতকাল সম্মেলনে উপস্থিত ছিলেন।
এ ছাড়া কানাডিয়ান নাগািরক উইলিয়াম স্লোয়ানও এতে যোগ দেন।

সম্মেলনের বিভিন্ন পর্যায়ের অধিবেশন-এ ভারতের মোট তিনজন মন্ত্রী অংশ নেন। তারা হচ্ছেন বস্ত্রমন্ত্রী স্মৃতি জুবিন ইরাণী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এমজে আকবর এবং পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল বক্তব্য প্রদান করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer