Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

ব্লগারদের রক্ষায় ব্যর্থ বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫১, ১৪ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ব্লগারদের রক্ষায় ব্যর্থ বাংলাদেশ

ঢাকা : ব্লগার, ধর্মনিরপেক্ষ, শিক্ষাবিদ ও সমকামী অধিকারকর্মীদের সহিংসতা থেকে রক্ষায় ব্যর্থ হয়েছে বাংলাদেশের কর্তপক্ষ। আর তাই তাঁদের অনেকেই প্রাণ দিয়ে হয়েছে ধর্মভিত্তিক জঙ্গিদের হাতে।

গত বৃহস্পতিবার ‘বাংলাদেশ: ডিজঅ্যাপিয়ারেন্সেস, ক্ল্যাম্পডাউন অন ক্রিটিকস অ্যাকশন অন এক্সট্রিমিস্ট ভায়োলেন্স নিডস টু রেসপেকট রাইটস’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

প্রকাশিত প্রতিবেদনে সংস্থাটির পক্ষ থেকে এ দাবি করা হয়।

প্রতিবেদনটির ২৭তম সংস্করণের ৬৬৭ নম্বর পৃষ্ঠায় উল্লেখ করা হয়, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ না দিয়ে লেখার জন্য বলা হয়েছে ব্লগারসহ অন্যদের। ব্লগার, ধর্মনিরপেক্ষ ও শিক্ষাবিদদের নিয়ন্ত্রণ করতে চাইলেও খুনিদের শনাক্ত করে বিচারের আওতায় আনতে পারেনি সরকার।

এছাড়া বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনী গত বছরের জুন মাসে মাত্র আট দিনে ১৫ হাজার মানুষকে আটক করে বলেও প্রতিবেদনে উল্লেখ করা রয়েছে।

সংস্থাটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড অ্যাডামসের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘নির্বিচারে গ্রেপ্তার, বিচার বহির্ভূত হত্যা ও গুম বিষয়ে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী একটি খারাপ নজির তৈরী করেছে।’

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, ২০১৬ সালে সুশীল সমাজ, গণমাধ্যম এবং বিরোধী রাজনৈতিকদের ব্যাপারে কঠোর হয়েছে সরকার। বিরোধী দলের অনেক সদস্য নিখোঁজ হয়েছেন। তাঁদের অনেকেই বিভিন্ন অপরাধে অভিযুক্ত হয়েছে, অনেকেই কারাগারে আছেন অথবা নিখোঁজ হয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer