Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় লিস্টারের নায়ক ভার্দি, মাহরেজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৪, ২৫ অক্টোবর ২০১৬

আপডেট: ২৩:৪৭, ২৫ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় লিস্টারের নায়ক ভার্দি, মাহরেজ

ঢাকা : প্রিমিয়ার লীগে প্রথমবারের মত স্বপ্নের শিরোপা জয়ে লিস্টার সিটির দুই নায়ক জেমি ভার্দি ও রিয়াদ মাহরেজ ২০১৬ সালের ব্যালন ডি’অরের ৩০জনের তালিকায় জায়গা করে নিয়েছেন।

ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের দেয়া ঐতিহ্যবাহী এই পুরস্কারের জন্য একমাত্র ইংলিশম্যান হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন ভার্দি। ফিফার কাছ থেকে সড়ে এসে আবারো শুধুমাত্র নিজেদের উদ্যোগেই ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এবারের ব্যালন ডি’অর প্রদান করতে যাচ্ছে। আর সেই তালিকায় আটজন প্রিমিয়ার লীগের তারকার মধ্যে ফক্সেস দুই খেলোয়াড়ও নিজেদের যোগ্যতা দিয়েই স্থান নিশ্চিত করেছেন।

বরাবরের মত এবারও অবশ্য ফেবারিটের তকমা যথারীতি রয়েছে তিনবারের বিশ্বসেরা ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও গতবারের বিজয়ী পাঁচবারের সেরা লিয়নেল মেসির কাঁধেই। ২০০৮, ২০১৩ ও ২০১৪ সালে তিনবার ব্যালন ডি’অর বিজয়ী রোনাল্ডোই অবশ্য এই দৌঁড়ে বেশ খানিকটা এগিয়ে রয়েছে।

বিশেষ করে ইউরো ২০১৬ শিরোপা জেতা পর্তুগালের অধিনায়ক হিসেবে নিজেকে প্রমান ছাড়াও চ্যাম্পিয়নস লীগে রেকর্ড ১১বারের শিরোপা জয়ে রোনাল্ডোর অবদান ছিল অনস্বীকার্য। চ্যাম্পিয়নস লীগ বিজয়ী মাদ্রিদের অপর সদস্যরা হলেন গ্যারেথ বেল, লুকা মোদ্রিচ, টনি ক্রুস, সার্জিও রামোস ও পেপে। ইউরো কৃতিত্ব অর্জনে পেপে ও রোনল্ডোর সাথে এই তালিকায় আরো রয়েছেন স্পোর্টিং লিসবনের রুই প্যাট্রিসিও।
এ্যাথলেটিকো মাদ্রিদের ফ্রেঞ্চ স্ট্রাইকার এন্টোনিও গ্রিয়েজম্যানও এই তালিকায় অনেকটাই এগিয়ে রয়েছেন। যদিও তার সতীর্থ করিম বেনজেমার জায়গা হয়নি তালিকায়। মাঠের বাইরে বিতর্কিত ঘটনায় রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকার ইউরো দল থেকেও বাদ পড়েছিলেন।

সাংবাদিকদের ভোটের মাধ্যমে জানুয়ারিতে জমকালো অনুষ্ঠানে বিজয়ী নাম ঘোষনা করা হবে। ফিফার সাথে পাঁচ বছরের চুক্তিতে সেরা খেলোয়াড় নির্বাচনের ক্ষেত্রে জাতীয় দলের অধিনায়ক ও ম্যানেজারদেরও অংশগ্রহণ ছিল যা এবার আর হচ্ছে না।

পূর্ণ তালিকা 

সার্জিও আগুয়েরো (আর্জেন্টিনা/ম্যান সিটি), পিয়েরে-এমেরিক অবামেয়াং (গ্যাবন/বরুসিয়া ডর্টমুন্ড), গ্যারেথ বেল (ওয়েলস/রিয়াল মাদ্রিদ), গিয়ানলুইগি বুফন (ইতালি/জুভেন্টাস), ক্রিস্টিয়ানো রোনাল্ডো (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রুনে (বেলজিয়াম/ম্যান সিটি), পাওলো ডিবালা (আর্জেন্টিনা/জুভেন্টাস), দিয়েগো গোডিন (উরুগুয়ে/এ্যাথলেটিকো মাদ্রিদ), এন্টোনিও গ্রিয়েজম্যান (ফ্রান্স/এ্যাথলেটিকো মাদ্রিদ), গঞ্জালো হিগুয়েইন (আর্জেন্টিনা/জুভেন্টাস), জøাটান ইব্রাহিমোভিচ (সুইডেন/ম্যান ইউ), আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন/বার্সেলোনা), কোক (স্পেন/এ্যাথলেটিকো মাদ্রিদ), টনি ক্রুস (জার্মানী/রিয়াল মাদ্রিদ), রবার্ট লিওয়ানোদোস্কি (পোল্যান্ড/বায়ার্ন মিউনিখ), হুগো লোরিস (ফ্রান্স/টটেনহ্যাম হটস্পার), রিয়াদ মাহরেজ (আলজেরিয়া/লিস্টার সিটি), লিয়নেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), লুকা মোদ্রিচ (ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ), থমাস মুলার (জার্মানী/বায়ার্ন মিউনিখ), ম্যানুয়েল ন্যুয়ার (জার্মানী/বায়ার্ন মিউনিখ), নেইমার (ব্রাজিল/বার্সেলোনা), দিমিত্রি পায়েট (ফ্রান্স/ওয়েস্ট হ্যাম ইউনাইটেড), পল পগবা (ফ্রান্স/ম্যান ইউ), পেপে (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ), রুই প্যাট্রিসিও (পর্তুগাল/স্পোর্টিং লিসবন), সার্জিও রামোস (স্পেন/রিয়াল মাদ্রিদ), লুইস সুয়ারেজ (উরুগুয়ে/বার্সেলোনা), জেমি ভার্দি (ইংল্যান্ড/লিস্টার সিটি), আরটুরো ভিদাল (চিলি/বায়ার্ন মিউনিখ)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer