Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

‘ব্যবস্থাপক পর্যায়ে মানবসম্পদ উন্নয়নে দরকার যৌথ টাস্কফোর্স’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৬, ২৬ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘ব্যবস্থাপক পর্যায়ে মানবসম্পদ উন্নয়নে দরকার যৌথ টাস্কফোর্স’

ঢাকা : প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী দেশে ব্যবস্থাপক পর্যায়ের মানবসম্পদ উন্নয়নের কৌশল নির্ধারণের জন্য সরকার ও বেসরকারি উদ্যোক্তা এবং বিশেষজ্ঞদের নিয়ে একটি যৌথ টাস্কফোর্স গঠনের ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন,‘দেশে শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানে ব্যবস্থাপক পর্যায়ে দক্ষ কর্মকর্তাদের ঘাটতি রয়েছে।উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে কিভাবে দেশে প্রয়োজনীয় ব্যবস্থাপক তৈরি করা যায়, এর উপায় খুঁজে বের করতে একটি যৌথ টাস্কফোর্স গঠন করা যেতে পারে।যাদের সুপারিশের ভিত্তিতে শিক্ষা কারিকুলাম সংস্কার এবং সহায়ক পরিবেশ সৃষ্টি করে দেশের মধ্যে আন্তর্জাতিক মানের ব্যবস্থাপক তৈরি করা যায়।’

বুধবার রাজধানীর মতিঝিল চেম্বার ভবনে ‘ব্যবস্থাপনা পর্যায়ের পেশাজীবিদের দক্ষতা বৃদ্ধি : বাংলাদেশের জন্য করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ) ও বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) যৌথভাবে আলোচনার আয়োজন করে।

বিইএফ সভাপতি সালাউদ্দিন কাশেম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্গানাইজেশন স্ট্র্যাটেজি এন্ড লিডারশীপ বিভাগের চেয়ার অধ্যাপক মুহাম্মদ আবুল মঈন,জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এ্যাসিসটেন্ট কান্ট্রি ডিরেক্টর খুরশীদ আলম,সিপিডির সম্মানিত ফেলো ড. মুস্তাফিজুর রহমান,বিইএফ সহসভাপতি ও বৃটিশ আমেরিকা টোবাকোর চেয়ারম্যান গোলাম মাঈনুদ্দীন,বাংলাদেশ ইন্টারপ্রাইজ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট ফারুক সোবহান,এ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডের নির্বাহী পরিচালক সাফি আর. খান,বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) এর মহাপরিচালক মোহাম্মদ আতাউর রহমান,এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
গওহর রিজভী বলেন, ব্যবস্থাপকদের সঠিক তত্ত্বাবধান ও নেতৃত্বদানের ক্ষমতা থাকতে হয়।তাকে কর্মী বাহিনীর সঙ্গে নৈপুণ্যেতার সাথে যোগাযোগ রক্ষা এবং ভাষাজ্ঞানে দক্ষ হতে হবে।এই জায়গায় আমাদের ঘাটেিত রয়েছে। যে কারণে তৈরি পোশাক শিল্পসহ বাংলাদেশের অনেক ব্যবসা প্রতিষ্ঠানে বিদেশী ব্যবস্থাপকরা চাকরি করছেন।

তিনি বলেন,কেবল পাঠ্যগত শিক্ষা দিয়ে দক্ষ ব্যবস্থাপক তৈরি করা সম্ভব নয়।এজন্য একজন নবীন ব্যবস্থাপকের জন্য কর্মস্থল হতে হবে শিক্ষার কেন্দ্র।শিক্ষার্থীদের ইন্টার্নিশীফ সময়টাকে চাকুরী হিসেবে ধরে তাদেরকে বেতন পরিশোধ করারও পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্গানাইজেশন স্ট্র্যাটেজি এন্ড লিডারশীপ বিভাগের চেয়ার অধ্যাপক মুহাম্মদ আবুল মঈন বলেন, মানবসম্পদের উন্নয়নের জন্য প্রাথমিক পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষা কারিকুলামে সংস্কার আনতে হবে। শৈশবকাল থেকে একজন শিক্ষার্থীকে হাতে কলমে শিক্ষা দেওয়ার উপযুক্ত পরিবেশ তৈরির ওপর তিনি গুরুত্বারোপ করেন।

খন্দকার গোলাম মোয়াজ্জেম তার মূল প্রবন্ধে উল্লেখ করেন,টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) অর্জণের জন্য মানবসম্পদ উন্নয়নের বিকল্প নেই। আমরা যদি এখনই এ বিষয়ে গুরুত্ব না দেই,তাহলে এসডিজি অর্জন আমাদের জন্য দুরুহ হয়ে যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer