Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ব্যক্তিগত সশস্ত্রবাহিনী গড়েছেন সৌদি যুবরাজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ১০ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ব্যক্তিগত সশস্ত্রবাহিনী গড়েছেন সৌদি যুবরাজ

ফাইল ছবি

ঢাকা : একটি ব্যক্তিগত সশস্ত্রবাহিনী গড়ে তুলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ‘আল সাইফ আল-আজরাব’ নামে একটি নিজস্ব এলিট বাহিনী যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিশালী ‘ব্লাকবাস্টার’ বাহিনীর সহায়তায় গড়ে তোলা হয়েছে। এ বাহিনীর সব কার্যক্রম তদারকি করেন যুবরাজ সালমান নিজেই এবং তার কাছেই এ বাহিনী কার্যক্রমের রিপোর্ট পেশ করে থাকে। বিশেষ এ বাহিনীর সদস্য সংখ্যা পাঁচ হাজার।

গালফ নিউজের খবরে বলা হয়, সৌদি রাজপরিবারের ভিন্ন মতাবলম্বীদের দমন করতেই ওই এলিট বাহিনী ব্যবহার করছেন যুবরাজ সালমান। আর সবশেষ রিয়াদ থেকে ১১ জন প্রিন্সকে গ্রেপ্তারের নির্দেশটি বাস্তবায়ন করে এই ‘আল-আজরাব’ বাহিনী।

আরবি ‘আল সাইফ আল-আজরাব’ অর্থ হল ‘এমন তরবারি যেটি রক্তের দাগে মরিচা ধরেছে’। বিশেষ এই বাহিনীর নামকরণ করা হয়েছে দ্বিতীয় সৌদি রাজপ্রতিষ্ঠাতা ইমাম তুর্কি বিন আবদুল্লাহ বিন মোহাম্মদ আল সউদের তলোয়ারের নামানুসারে। কথিত আছে ইমাম তুর্কি একবার তার তলোয়ারের ওপর মরিচা জমতে দেখে সেটিকে আল-আজরাব নাম দেন। সৌদি আরবের জাতীয় পতাকায় কালেমা তাইয়্যেবার নিচে যে তলোয়ারের ছবি রয়েছে সেটিও এই তলোয়ার। তলোয়ারটি ১৫০ বছরেরও বেশি সময় ধরে বাহরাইনে সংরক্ষিত ছিল।
২০১৫ সালের জানুয়ারিতে বাদশাহ সালমান দায়িত্ব নেয়ার পর একটি এলিট ফোর্স হিসেবে আল আজরাব সোর্ড ব্রিগেড গঠনের নির্দেশ দেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer