Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বৈশ্বিক বাসোপযোগী সূচকে দু’ধাপ এগিয়েছে ঢাকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০২, ১৯ আগস্ট ২০১৬

আপডেট: ০৪:০৪, ২০ আগস্ট ২০১৬

প্রিন্ট:

বৈশ্বিক বাসোপযোগী সূচকে দু’ধাপ এগিয়েছে ঢাকা

ঢাকা : বৈশ্বিক বাসোপযোগী সূচক- ২০১৬ তে ঢাকা দু’ধাপ এগিয়েছে ঢাকা। সারাবিশ্বে ১৪০টি নগরীর মধ্যে অষ্ট্রেলিয়ার মেলবোর্ন নগরী তৃতীয় বারের মতো তালিকার শীর্ষে অবস্থান করছে।

লন্ডনভিত্তিক সাপ্তাহিক ইকোনমিস্টের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত এ বছরের বাসোপযোগী সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৭তম। আগের বছরে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম।

সূচক অনুযায়ী অস্ট্রিয়ার ভিয়েনা নগরী দ্বিতীয় অবস্থানে রয়েছে। কানাডীয় নগরী ভ্যানকুভার তৃতীয়, টরেন্টো চতুর্থ এবং ক্যালগেরি ও অষ্ট্রেলিয়ার এ্যাডেলেইড নগরী য়ৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্কো নগরী ১৪০টি দেশের বটমে অবস্থান করছে। দশটি স্বল্প বাসোপযোগী নগরীর মধ্যে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দ্বিতীয়, নাইজেরিয়ার নগরী লাগোস তৃতীয় এবং পাপুয়া নিউ গিনির পোর্ট মোরেসবাই পঞ্চম স্থানে রয়েছে।

বিশ্বব্যাপি অব্যাহত সন্ত্রাসী কর্মকান্ডে অনেক স্থানে স্থিতিশীলতা নষ্ট হয়েছে। ইআইইউ একটি দৃষ্টান্ত হিসাবে সিডনির উল্লেখ করে বলেছে, সন্ত্রাসী কর্মকান্ডের কারণে দশটি বাসোপযোগী নগরীর সূচকে সিডনি চার ধাপ নিচে নেমে গেছে।

সূচকে ১৪০টি দেশের মধ্যে নিরাপত্তা, স্বাস্থ্য সেবা এডুকেশন রির্সোস, অবকাঠামো এবং পরিবেশের মতো ত্রিশটি বিষয় বিবেচনায় নেয়া হয়। এতে দেখা যায় ২০১০ সালের পর থেকে সারা বিশ্বে গড় বাসোপযোগী অবস্থা শতকরা এক ভাগ হ্রাস পেয়েছে।

ইআইইউ র‌্যাংকিং এ সর্বশেষ তথ্যে জানা গেছে, সারা বিশ্বে ১৪০টি দেশে লাইফ স্টাইলের চ্যালেঞ্জের জন্য স্কোরও দেয়া হয়েছে। গত ১২ মাসব্যাপি পরিচালিত জরিপে দেখা গেছে, ১৪০টি দেশের মধ্যে ২৯টিতে বাসোপযোগী পরিবেশের অবনতি ঘটেছে। এ বছরের জরিপে দেখা গেছে, সন্ত্রাসবাদের কারনে বাসোপযোগী পরিবেশের অবনতি ঘটেছে। প্যারিস ও ব্রাসেলে হামলার কারণে পশ্চিম ইউরোপের দশটি নগরীতে বাসোপযোগী পরিবেশের বেশি অবনতি ঘটেছে।

ইআইইউ বলেছে, পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ’র মৃত্যুর কারণে অনেক ইউএস নগরীতে সামাজিক অস্থিরতা সৃষ্টি হয়েছে। এ ছাড়া পূর্ব ইউরোপ ও এশিয়ায় অস্থিরতা, ইউক্রেন, সিরিয়া, ও লিবিয়ায় সৃষ্ট উত্তেজনা নিরাপত্তায় উদ্বেগ সৃষ্টি হয়েছে এবং এ কারণে এ সকল দেশে বাসোপযোগী পরিবেশের অবনতি ঘটেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer