Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বেনাপোল চেকপোষ্টে বিদেশী পাসপোর্টযাত্রীদের হয়রানি

গোলাম মোস্তফা মুন্না, যশোর প্রতিনিধি

প্রকাশিত: ০২:৫০, ২৩ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বেনাপোল চেকপোষ্টে বিদেশী পাসপোর্টযাত্রীদের হয়রানি

ফাইল ছবি

যশোর : বেনাপোল চেকপোষ্ট কাষ্টমস গেটে বন্ডেড এরিয়া উপেক্ষা করে দেশী বিদেশী পাসপোর্ট যাত্রীদের বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) হয়রানি করছে বলে বিদেশীরাসহ একাধিক অভিযোগ পাসপোর্টযাত্রীরা করেছেন।

পাসপোর্ট যাত্রীরা অভিযোগ করে বলেন, ভারত থেকে ফেরার সময় কাষ্টমসকে ল্যাগেজ দেখিয়ে গেট পার হলে বিজিবি সদস্যরা রাস্তার পরে আবার ব্যাগ খুলতে শুরু করে এবং কাউকে কাউকে তাদের ক্যাম্পে নিয়ে হয়রানি করে এবং উকিলের মত জেরা করে কেন তারা এসব পণ্য ক্রয় করে আনল, কেন বারবার ভারত যায়।

যাত্রীরভ বলছে, আমরা সরকারের ট্রাক্স ফাঁকি দিয়ে চোরাইপথে ভারত গমন করি না। আমরা বৈধপথে চিকিৎসা, ব্যবসা, ভ্রমণসহ বিভিন্ন কাজে সরকারকে শুল্ক দিয়ে ভারত গমন করি। এবং ভারতীয় পাসপোর্টযাত্রীরা ও একই অভিযোগ করে বলছে আমরা দেশে ট্রাক্স না দিলে ও বাংলাদেশে এসে বাংলাদেশ সরকারকে ৫০০ টাকা ভ্রমণ কর দিয়ে দেশে ফিরি। তারপর কাষ্টমস তল্লাশির পর বিজিবি আমাদের বৈধ পণ্য নিয়ে হয়রানি করে। নিয়ম অনুযায়ী একজন পাসপোর্টযাত্রী ৪ শত ডলারের পণ্য ক্রয় করতে পারবে। কিন্তু বিজিবি এর কোন কিছু তোয়াক্কা না করে মনগড়া আইন তৈরী করে কাজ করছে বলে তারা জানান।

ভারতের উত্তর ২৪ পরগনা জেলার বঁনগা থানার বাসিন্দা ভারতীয় পাসপোর্টযাত্রী প্রভাত কুমার দত্ত পাসপোর্ট নং জেড-৩৫৯৯০৭৩, মুকুন্দ হালদার পাসপোর্ট নং জেড- ৩৫৪৮৪৮৮, বাপ্পা মন্ডল জেড- ৩৫৯৮৯৫৯ তারক চন্দ্র ধর জেড- ৩৮৬৪৩৬৮ মঙ্গলবার বেলা ১১ টার সময় ভারতীয় নাগরিকরা অভিযোগ করে বলেন, আমরা বেনাপোল কাষ্টমস এবং ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করে কাষ্টমস থেকে বের হলে আমাদের বিনা অভিযোগে বিজিবি ক্যাম্পে প্রায় ২ ঘন্টা বসিয়ে রাখে। এবং বিভিন্ন প্রশ্ন ছোড়ে আমাদের দিকে। তারা অভিযোগ করে বলেন আন্তর্জাতিক ভাবে স্বীকৃত একজন বিদেশী পাসপোর্টযাত্রী এক লিটার মদ নিয়ে প্রবেশ করতে পারবে। সে অনুযায়ী তারা ৪ জন বেনাপোল ডিউটি ফ্রি শপ থেকে ১ লিটার করে বৈধ ভাবে মানিরিসিট নিয়ে ক্রয় করে মদ নিয়ে বাংলাদেশর যশোর যাওয়ার উদ্দেশ্য রওনা হয়।

কিন্তু বিজিবি আন্তর্জাতিক আইন অমান্য করে আমাদের ২ ঘন্টা বসিয়ে রাখার পর বেনাপোল চেকপোষ্ট কাষ্টমস এর রাজস্ব অফিসার বিজিবি ক্যাম্পে যেয়ে বিদেশীরা ১টি করে মদ পাবে এবং তারা জন্য আন্তর্জাতিক স্বীকৃতি স্বরুপ ইমিগ্রেশন ভবনে মদের দোকান থেকে ক্রয় করেছে বলে বিজিবিকে বোঝান।

যদি তারা মদ নিয়ে যেতে না পারে তাহলে দোকানদারারা বিদেশ থেকে মদ এনে কোথায় বিক্রি করবে এরকম ভাবে বিজিবি সদস্যদের বোঝালে তারা আমাদের ছেড়ে দেয়। কিন্তুু আমাদের অযথা সময় ক্ষেপন করার জন্য আমরা পর্যটকরা লজ্জিত।

প্রভাত দত্ত আরো জানায়, বিজিবি তাদের জোর করে লাইনে দাঁড়িয়ে ছবি তুলে রেখেছে। এব্যাপারে বেনাপোল চেকপোষ্ট কাষ্টমস সুপার শফিউল্লাহর সাথে কথা বললে তিনি বলেন, এটা বিদেশীরা নিতে পারবে। বিজিবি এটা আটকাতে পারে না। কারণ তারা প্রত্যেকে ১টি করে মদ নিয়ে যাচ্ছে।

এ ছাড়া তিনি অভিযোগ করে বলেন, বিজিবি জোর করে পাসপোর্ট যাত্রীদের চেক করছে যা কাষ্টমস আইন অনুযায়ী অবৈধ। তিনি আরো বলেন, বন্ডেড এলাকার তিন কিলোমিটারের ভিতর তারা কোন তল্লাশি করতে পারে না সঠিক ইনফরমেশন ব্যাতিত। কিন্তু বিজিবি সরকাররি আইন অমান্য করে পাসেপার্টযাত্রীদের রাস্তার উপর দাঁড়িয়ে সমানে তল্লাশি করছে। যা বিদেশী পর্যটকদের কাছে আমরা সমালোচিত। তিনি বিষয়টি নিয়ে কাষ্টমসের ডিসির সাথে আলাপ করবেন বলে জানান।

বেনাপোল আইসিপি ক্যাম্পের সুবেদার নজরুল ইসলাম জানান, ভারতীয় নাগরীকরা কাষ্টমস থেকে আগে ল্যাগেজ বের করে পরে আবার ভিতরে প্রবেশ করে মদ আনায় তাদের ক্যাম্পে নিয়ে যাচাই বাছাই করে ছেড়ে দেওয়া হয়েছে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer