Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বেতন ভাতা না দিয়েই হ্যাসং বিডি অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫১, ২৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বেতন ভাতা না দিয়েই হ্যাসং বিডি অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর: টানা তিনদিন ধরে কর্মবিরতীর চতুর্থ দিনে গাজীপুরের কালিয়াকৈরে হ্যাসং বিডি লিমিটেড কারখানা অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সেই সাথে অসাদাচরণসহ বিভিন্ন কারণে ওই কারখানার ছয়’শ শ্রমিককে বেতন ভাতা পরিশোধ না করে ছাটাঁই করা হয়েছে।

রোববার সকালে কারখানার মূল ফটকের সামনে বিভিন্ন স্থানে এ সংক্রান্ত নোটিশ টাঙ্গিয়ে দেয়া হয়েছে।
শ্রমিক ও পুলিশ সূত্র জানায়, গত ১৮ অক্টোবর মঙ্গলবার বিধি বর্হিভুত কাজ করার কারণে হ্যাসং বিডি লিমিটেডের নিটিং অপারেটর হেলাল উদ্দিনকে বাংলাদেশ শ্রম আইন অনুসারে সকল পাওনাদি পরিশোধ করে কাজ থেকে অব্যাহতি দেয়া হয়।

পরের দিন বুধবার এ ঘটনাকে কেন্দ্র করে ওই কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে কর্মবিরতী পালন করে। পরে বৃহস্পতিবার এবং শনিবার একই কারণে কর্মবিরতী পালন করে।

আজ রোববার সকালে শ্রমিকরা কারখানায় এসে এর মূল ফটকে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে মর্মে একটি নোটিশ দেখতে পায়। সেই সাথে গত ১৯-২২ অক্টোবর পর্যন্ত কর্মবিরতী পালন, কারখানার স্টাফদের শারিরীক আঘাত করা, ফিনিশিং ফ্লোরে বেশ কিছু কমপ্লিট গার্মেন্টস নষ্ট করা, সিসি ক্যামেরার সংযোগ বিচ্ছিন্ন ও ভাংচুর করা, সাধারণ শ্রমিকদের সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত জিম্মি করে রাখা সহ বিভিন্ন অপরাধে ওই কারখানার ছয়’শ শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত শ্রমিকদের আগামী ৭ কর্মদিবসের মধ্যে উল্লেখিত কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

এদিকে শ্রমিকরা অভিযোগ করে বলেন, শ্রমিকদের পাওনা বেতনাদি পরিশোধ না করে একসাথে ছয়’শ শ্রমিককে ছাটাঁই করা হয়েছ। কারখানায় ঢুকতে শ্রমিকদের বাধা দেয়া হয়েছে। সেই সাথে শ্রমিকরা কারখানা এলাকায় গেলে কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে সন্ত্রাসী দিয়ে মারধর করা হচ্ছে।
এ ব্্যাপারে হ্যাসং বিডি লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) দুলাল সাহা মুঠোফোনে একাধিক বার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ওসি মোঃ শহিদুল ইসলাম জানান, কারখানার নিয়ম বর্হিভুত কাজ করার অভিযোগে ছয়’শ শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়। সেই সাথে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া যে কোন ধরণের অপ্রিতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়েছে এবং বাড়ইপাড়া বাজার বাসস্ট্য্ন্ডা এ একটি সাজোয়াযান প্রস্তুত এবং কিছু সংখ্যক শিল্প পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer