Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বৃহস্পতিবার শেষ হচ্ছে ‘ছবি মেলা ৯’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:০১, ১৬ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বৃহস্পতিবার শেষ হচ্ছে ‘ছবি মেলা ৯’

ঢাকা : এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবি মেলার নবম আয়োজন শেষ হচ্ছে বৃহস্পতিবার । দুই সপ্তাহব্যাপী এই আয়োজন শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি।

৩ ফেব্রুয়ারি বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘ছবি মেলা ৯’ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এদিন ছবি মেলা ৯ আজীবন সন্মাননা পুরষ্কার দেওয়া হয় দুইজন আলোকচিত্রীকে, একজন বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাঈদা খানম এবং ক্যামেরার কবি নামে বহুল পরিচিতি নাসির আলী মামুন।

এবারের উৎসবের কিউরেটোরিয়াল টিমে এএসএম রেজাউর রহমান, মাহবুবুর রহমান, মুনেম ওয়াসিফ, তানজিম ওয়াহাবের সঙ্গে আর ছিলেন উৎসব পরিচালক শহিদুল আলম এবং অতিথি কিউরেটর সালাউদ্দিন আহমেদ ও অ্যালেক্সান্ডার সুপার্তোনো।

এবারের ছবি মেলার বিষয় `অবস্থান্তর`। পুরো দক্ষিণ ঢাকা জুড়ে প্রদর্শনীগুলোর আয়োজন করাতে এবারের ছবি মেলা অনেক বেশি কেন্দ্রীভূত বলা যায়। এবার ছবি মেলার মূল প্রদর্শনীস্থল বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এবং এর সঙ্গে পুরোন ঢাকার তিনটি বেশ কিছু ঐতিহ্যবাহী জায়গা; বিউটি বোর্ডিং, বুলবুল ললিতকলা একাডেমী, নর্থব্রুক হল।

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট ছবি মেলার শিক্ষা বিষয়ক ভেন্যু অর্থাৎ কর্মশালা এবং পোর্টফলিও রিভিউয়ের মতো শিক্ষণীয় আয়োজনগুলো থাকছে এই ভেন্যুতে। ‘অবস্থান্তর’ বিষয়কে কেন্দ্র করে ১৬টি দেশের ২৭জন শিল্পীর ৩১টি প্রদর্শনী থাকবে এবারের ছবি মেলায়।

এ বছর ছবি মেলা ১০জন বাংলাদেশি শিল্পীকে ‘ফেলো’ হিসাবে নির্বাচিত করে তাঁদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্মও প্রদর্শন করছে। চিত্রকর্ম, অ্যানিমেশন, ভাস্কর্জ, আলোকচিত্র, ভিডিও, সাউন্ড এবং ইন্সটলেশনসহ নানা মাধ্যমে এই কাজগুলো প্রস্তুত করা হয়েছে। এবারের বিষয় ‘অবস্থান্তর’কে যেন আর বিশদ আকারে অনুসন্ধান এবং কেবল আলোকচিত্র নয়, বরং বাংলাদেশের প্রেক্ষাপটে শিল্পের সকল মাধ্যমকে অনুপ্রাণিত করতে ছবি মেলা ৯-এর এই উদ্যোগ।

এবারের ১০জন ফেলোর সকলের কাজ থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে এবার থাকছে আর ১৬জন আলোকচিত্রীর প্রিন্ট প্রদর্শনী, এবং বিউটি বোর্ডিং, বুলবুল ললিতকলা একাডেমী এবং নর্থব্রুক হলে চলছে ২টি করে প্রদর্শনী।

ছবি মেলার এবারের কর্মসূচির মধ্যে আছে ৩১টি প্রিন্ট প্রদর্শনী, ৫টি কর্মশালা, ২দিনব্যাপী পোর্টফোলিও রিভিউ এবং সেই সাথে বেশ কিছু আর্টিস্ট টক, প্যানেল ডিসকাশন এবং প্রেজেন্টেশন। ৬ এবং ৭ ফেব্রুয়ারি আমাদের শিক্ষা বিষয়ক ভেন্যু পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটে আয়োজিত হতে যাচ্ছে দেশী এবং বিদেশী খ্যাতিমান আলোকচিত্রীদের উপস্থিতিতে পূর্বে নিবন্ধনকৃত আলোকচিত্রীদের পোর্টফোলিও রিভিউ।

এছাড়াও ১০-১৩ ফেব্রুয়ারি ছবি মেলা ৯ আর্ট অ্যান্ড এডুকেশন প্রোগ্রামের ব্যানারে বিশেষ গ্যালারি ভিজিটের আয়োজন করা হয় যেখানে রাজধানীর ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে বিশিষ্ট ব্যক্তিরা বাংলাদেশ শিল্পকলা একাডেমীর তিনটি গ্যালারি ঘুরে দেখেন।

নাসির আলী মামুন, রবার্ট ঝাও রেনহুই এবং ক্রিস্টিনা দ্য মিডেলের প্রদর্শনী ৩টি শিক্ষার্থীরা ঘুরে দেখে। তাদের সঙ্গ দেন কার্টুনিস্ট সৈয়দ রাশাদ ইমাম তন্ময়, অভিনেতা ইরেশ জাকের এবং বন্যা মির্জা, আলোকচিত্রী নাসির আলী মামুন ও নাঈম মোহাইমেন, এবং গবেষক, চিত্রনির্মাতা এবং লেখক এহসান হাফিজ। বিশেষ গ্যালারি ভিজিটের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আলোকচিত্রী এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের ফ্যাকাল্টির সদস্য জান্নাতুল মাওয়া।

রিকশাভ্যানে করে ভ্রাম্যমাণ প্রদর্শনী তো ছবিমেলার ‘ট্রেডমার্ক’ হিসাবে ছিলই! এই প্রদর্শনী ঘুরে বেড়ায় ঢাকার আনাচে-কানাচে, দরজা থেকে দরজায়, পৌঁছে যায় সর্বস্তরের মানুষের কাছে। দু’সপ্তাহের বিভিন্ন আয়োজনে সর্বসাধারণের অংশগ্রহণ নিশ্চিত করাও উৎসবের একটি গুরুত্বপুর্ণ অংশ। এই উদ্দেশ্য পূরণ করতেই ছবি মেলার প্রতিটা আয়োজনেই দর্শক বিনামূল্যে অংশগ্রহণ করতে পারেন।

এবারের ছবি মেলার আয়োজক দৃক এবং পাঠশালা; ছবি মেলা ৯-এর প্যাট্রন বা পৃষ্ঠপোষক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়; প্রিমিয়াম সহযোগী বাংলাদেশ শিল্পকলা একাডেমী; সহযোগী বার্জার এবং গ্যোয়েটে ইন্সটিটিউট; অ্যাসোসিয়েট বা সহযোগী পার্টনার এশিয়া-ইউরোপ ফাউন্ডেশন, ব্রিটিশ কাউন্সিল, ইএমকে সেন্টার, জেমকন গ্রুপ, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং নভোএয়ার; ক্যাটালগ সহযোগী ঢাকা ব্যাংক; টেকনোলজি বা প্রযুক্তিগত সহযোগী ‘আমরা’; আউটরিচ প্রোগ্রাম সহযোগী সিম্ফোনি, সাপোর্টিং সহযোগী আলিয়ঁস ফ্রসেঁজ দো ঢাকা, অস্ট্রেলিয়ান গভর্নমেন্ট ডিপার্টমেন্ট অফ ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, অ্যাম্বাসি অফ স্পেন ইন বাংলাদেশ, প্রিন্স ক্লস ফান্ড ফর কালচার অ্যান্ড ডেভেলপমেন্ট; অফিশিয়াল কুরিয়ার ফেডেক্স; ক্রিয়েটিভস বা সৃষ্টিশীল সহযোগী আতেলিয়ার রবিন আর্কিটেক্টস, বৃত্ত আর্টস ট্রাস্ট এবং হেড অফিস; ভেন্যু প্রদানকারী বুলবুল ললিতকলা একাডেমী (বাফা), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও বাংলাদেশ জাতীয় জাদুঘর; রিসার্চ বা গবেষণা সহযোগী সামদানী আর্ট ফাউন্ডেশন; অ্যান্সিলারি বা আনুষঙ্গিক সহযোগী ইতালি এ্যাম্বাসি, মোহাম্মাদি গ্রুপ, টাইগার মিডিয়া ও র্যা ডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস; হসপিটালিটি বা আতিথেয়তা সহযোগী ফার্স হোটেল অ্যান্ড রিসোর্টস।

প্রতি দু’বছর অন্তর দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট এই উৎসবের আয়োজন করে থাকে। ২০০০ সালে শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ছবি মেলাই এশিয়ার সবচেয়ে গুরুত্বপুর্ণ এবং অনুসরণীয় আলোকচিত্র উৎসব এবং এশিয়ার সাংস্কৃতিক পঞ্জিকায় আলোকচিত্রের প্রথম নিয়মিত দ্বিবার্ষিক আয়োজন।

বৃহস্পতিবার ছবি মেলা ৯-এর শেষ দিন সকল প্রদর্শনীস্থল সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer