Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫১, ২২ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ

ঢাকা : সারাদেশে বৃহস্পতিবার থেকে এই প্রথমবারের মতো শুরু হচ্ছে ৫ দিনব্যাপী প্রাণী সম্পদ সেবা সপ্তাহ।

মানুষের জন্য নিরাপদ প্রাণী পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজিত এ প্রাণী সম্পদ সেবা সপ্তাহের প্রধান স্লোগান হচ্ছে- ‘আমিষের প্রতিশ্রুতি : সুস্থ-সবল ও মেধাবী জাতি’।

বুধবার দুপুরে বাংলাদেশ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় এবং প্রাণী সম্পদ অধিদফতর আয়োজিত এ কর্মসূচির ঘোষণা দেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়টির মন্ত্রী মোহাম্মদ সায়েদুল হক।

মন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণী সম্পদ খাত দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি আয়োজিত এই প্রাণী সম্পদ সেবা সপ্তাহে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে আরো অধিকসংখ্যক মানুষকে এখাতের সঙ্গে সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

সপ্তাহটি উপলক্ষ্যে রাজধানীতে কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে বর্ণাঢ্য মিছিল, সেমিনার, প্রাণী সম্পদ মেলা, কেরানীগঞ্জে উন্নতজাতের প্রাণী সম্পদের প্রদর্শন, প্রাণী সম্পদ সম্পকির্ত রচনা প্রতিযোগিতা, শ্রেষ্ঠ প্রাণী সম্পদ উদ্যোক্তা নির্বাচন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

এছাড়া দেশব্যাপী জেলা উপজেলা পর্যায়ে আলোচনা সভা, প্রাণী সম্পদ সংশ্লিষ্ট সেবা, ডিম ও দুধ জাতীয় স্কুল ফিডিং, মেলা, পোস্টার ও লিফলেট বিতরণ করা হবে।

মন্ত্রী বলেন, দেশে বিগত কয়েক বছরে দুধ, ডিম ও মাংসের উৎপাদন অনেক বেড়েছে। তবে এখনো দেশে ৭৪.১৬ লাখ টন দুধ, ৯ লাখ টন মাংস ও ৪৮৩.১৬ কোটি ডিমের ঘাটতি রয়েছে। বর্তমানে এই চাহিদার পরিমাণ হচ্ছে- দুধ ১৪৬.৯১ লাখ টন, মাংস ৭০.৫২ লাখ টন ও ডিম ১৬৭৪.৪০ কোটি।

তিনি কোরবানীর পশু প্রসঙ্গে বলেন, গত বছর (২০১৬) স্থানীয়ভাবে কোরবানীর পশুর চাহিদা পূরণ হয়েছে। সায়েদুল হক বলেন, তৈরি পোশাক শিল্পের পরেই দেশের দ্বিতীয় বৃহত্তম এই প্রাণী সম্পদ খাতে বিনিয়োগের পরিমাণ হচ্ছে ২৫ হাজার কোটি টাকা। এতে প্রায় ৭০ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। সরকার এখাতে ২শ’ কোটি টাকার ঋণ সুবিধার ব্যবস্থা করেছে। এরমধ্যে ৬৭ কোটি টাকা ৫ শতাংশ সুদে বিতরণ করা হয়েছে।

মন্ত্রণালয়ের সচিব, মাসুদুল হাসান খান, প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক আইনুল হক ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer