Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বুড়িগঙ্গা দখল মুক্ত করতে নির্মাণ হচ্ছে ওয়াকওয়ে : নৌমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৩, ২২ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বুড়িগঙ্গা দখল মুক্ত করতে নির্মাণ হচ্ছে ওয়াকওয়ে : নৌমন্ত্রী

ঢাকা : রাজধানীর বুড়িগঙ্গা নদী দখলমুক্ত রাখতে ২৮০ কিলোমিটার ওয়াকওয়ে (হাঁটার রাস্তা) নির্মাণ করা হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

বুধবার সচিবালয়ে নদী রক্ষা ও দখলমুক্ত টাস্কফোর্স কমিটির ৩৬তম সভাশেষে এ কথা জানান তিনি।

শাহজাহান খান বলেন, ইতোমধ্যে আমরা নদী দখল মুক্ত করার জন্য ২০ কিলোমিটার ওয়াকওয়ে (হাঁটার রাস্তা) নির্মাণ করেছি এবং এখন ৫০ কিলোমিটার নির্মাণ করার কার্যক্রম গ্রহণ করব। নদীর পাড়ে ২৮০ কিলোমিটার ওয়াকওয়ে আমাদের করতে হবে। তাহলে কেউ নদী দখল করতে পারবে না। এ কাজ আমরা অব্যাহত রাখবো।

তিনি বলেন, ঢাকা শহরে আমরা মোট ১৩টি খাল শনাক্ত করেছি। এর মধ্যে ২টি খাল উদ্ধার করে দখলমুক্ত রাখার জন্য দুই পাশে পাকা করেছি। বাকি ১১টি খাল উদ্ধারের জন্য যা যা কার্যক্রম গ্রহণ করার দরকার ইতিমধ্যে আমরা ওয়াসাকে সে ব্যাপারে নির্দেশ দিয়েছি। তিনি বলেন, ইতিমধ্যে আমরা যে নদীর তীরভূমি উদ্ধার করেছি সে উদ্ধারকৃত জায়গা যাতে আবার দখল না হয় সে ব্যাপারে মনিটরিং করার জন্য বিআইডাব্লিউটিএ কে নির্দেশ দিয়েছি।

নদী দখলমুক্ত রাখতে সচেতনতা প্রয়োজন জানিয়ে মন্ত্রী বলেন, নদী দখল না করে নদীর প্রতি যত্নশীল হন। নদীর প্রয়োজনীয়তা মানুষের জন্য কত গুরুত্বপুর্ণ সেগুলো যারা উপলব্ধি করতে পারে না তাদের মধ্যে সচেতনতা তৈরি করার প্রয়োজন আছে। এ জন্য আমরা বিভিন্ন কর্মসুচি হাতে নেব।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer