Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বুর্জ খলিফার চেয়েও দ্বিগুণ উঁচু ভবন বানাচ্ছে জাপান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫২, ৮ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বুর্জ খলিফার চেয়েও দ্বিগুণ উঁচু ভবন বানাচ্ছে জাপান

ঢাকা : দুবাইয়ে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ আল খলিফার তুলনায় দ্বিগুণ উচ্চতার ভবন নির্মাণের পরিকল্পনা করেছে জাপান! মাটি থেকে এক মাইল বা ১৬০০ মিটার পর্যন্ত উপরে উঠে যাওয়া এই ভবনের নাম স্কাই মাইল টাওয়ার।

নেক্সট টোকিও ২০৪৫ প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে এই আবাসিক ভবনটি নির্মাণ করা হবে। উপকূলবর্তী শহরগুলো জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে নগর ব্যবস্থাপনায় পরিবর্তন আনছে, তেমন দৃষ্টান্তই স্থাপন করা হবে এটি তৈরি করার মাধ্যমে। একটি শহরের আদলে সব ধরনের সুযোগ সুবিধা রেখে ৫৫ হাজার মানুষের আবাসনের ব্যবস্থা করা হবে ভবনটিতে।

তবে প্রায় এক মাইল উঁচু পর্যন্ত পানি সরবরাহ করা অনেক ব্যয়বহুল হবে বলে মনে করছেন স্কাইক্যাপার বিশেষজ্ঞরা। তারা আরও বলছেন, এমারল্যান্ডের ভূমিকম্প প্রবণ উপকূলটি এই ধরনের ভবন নির্মাণের জন্য কিছুটা ঝুঁকিপূর্ণও বটে। তাছাড়া বাতাসের গতিপথ ঠিক রাখার জন্য বাড়িটির মাঝে-মাঝে হাওয়া চলার রাস্তা না রাখলে তা বাড়িটিকে ক্ষতিগ্রস্ত করবে।

কিন্তু এই আশঙ্কাগুলো উড়িয়ে দিয়েছে প্রকল্পের সঙ্গে যুক্ত দুই প্রতিষ্ঠান। তাদের বক্তব্য, পানি, ভূমিকম্প, বায়ুপ্রবাহ, কোন কিছুই সমস্যার কারণ হবে না। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, টাইফুন মোকাবিলাসহ দুর্যোগ সামলানোর সর্বোচ্চ ক্ষমতা থাকবে স্কাই মাইল টাওয়ারটির।

সূত্র: জি নিউজ

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer