Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বুধবার নড়াইলে শুরু হচ্ছে ‘সুলতান উৎসব’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ৫ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ২৩:০০, ৭ সেপ্টেম্বর ২০১৭

প্রিন্ট:

বুধবার নড়াইলে শুরু হচ্ছে ‘সুলতান উৎসব’

ঢাকা : নড়াইল জেলায় বর্ণাঢ্য আয়োজনে চারদিনব্যাপী ‘সুলতান উৎসব’ শুরু হচ্ছে বুধবার।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বর ও শিশুস্বর্গে আগামিকাল বুধবার বিকেলে চারদিনব্যাপী ‘সুলতান উৎসব’-এর উদ্বোধন করবেন জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

এদিন আর্টক্যাম্পের উদ্বোধন করবেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম। চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।

সুলতান মঞ্চে সন্ধ্যার আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র নিজামউদ্দিন খান নিলু।সভাপতিত্ব করবেন এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব অধ্যাপক শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস। সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, সুলতান উৎসব’ বর্ণাঢ্য আয়োজনে সফল করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিদিন সন্ধ্যায় শিল্পী সুলতানের জীবন ও শিল্পকর্ম নিয়ে আলোচনাসভার পাশাপশি রয়েছে লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান, যা চলবে গভীর রাত পর্যন্ত। চারদিনব্যাপী সুলতান উৎসব উপলক্ষে চিত্রশিল্পীর পূণ্যভূমি নড়াইল সেজেছে অপরুপ সাজে।এ উৎসবে কোলকাতার গভ: কলেজ অব আর্ট এন্ড ক্রাফট’র অধ্যাপক সুমন পালসহ পশ্চিমবাংলার বেশকয়েকজন বরেণ্য চিত্রশিল্পী উপস্থিত থাকবেন বলে তিনি জানান।

আগামি ৯ সেপ্টেম্বর শনিবার বেলা আড়াইটায় চিত্রা নদীতে গ্রাম বাংলার চিরঐতিহ্য নারী-পুরুষ দলের আকর্ষনীয় নৌকা বাইচ অনুষ্ঠিত হবে বলে জানান সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু। নৌকাবাইচ প্রতিযোগিতায় নারী এবং পুরুষদের প্রায় ১৫টি দল অংশ গ্রহণ করবে বলে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে।চিত্রানদীর নড়াইল ফেরিঘাট থেকে শুরু হয়ে রপগঞ্জ সুলতান ব্রিজ (চিত্রা ব্রিজ) গিয়ে শেষ হবে এ নৌকা বাইচ।

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের পরিচালক মুন্সী আসাদুর রহমান বলেন, শিল্পী সুলতানের জন্মদিন উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হচ্ছে চারদিনব্যাপী সুলতান উৎসব। শিল্পীর জন্মস্থান নড়াইলে উৎসব অনুষ্ঠিত হলেও এটি একটি জাতীয় পর্যায়ের উৎসব। এ উৎসবে পার্শ্ববর্তী যশোর, গোপালগঞ্জ, মাগুরা, খুলনা, ফরিদপুরসহ দূর-দূরান্তের দর্শনার্থীরা এসে থাকেন।
চারদিন ব্যাপী এ উৎসবে গ্রামীণ কুঠির শিল্পসহ বিভিন্ন পণ্যের ৫০টি ষ্টল বসেছে।

বরেণ্য শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরতলীর মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার,অসাম্প্রদায়িক এই শিল্পী যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রামে তাকে শায়িত করা হয়। শিল্পী সুলতান স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা এবং বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer