Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতি আর্কাইভ’ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:৩১, ২৯ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতি আর্কাইভ’ উদ্বোধন

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান এর ৪৬ তম শাহাদৎ বার্ষিকীতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দলই সীমান্তে স্মৃতিসৌধ এলাকায় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতি আর্কাইভ উদ্বোধন করা হয়েছে। ৪৬ বিজিবি ও শ্রীমঙ্গল সেক্টরের আয়োজনে গতকাল শনিবার বিকাল সাড়ে ৪টায় আর্কাইভ এর ফলক উম্মোচন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর আর্কাইভ উদ্বোধন করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম। এরপূর্বে সকাল ১০ টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক পুষ্পস্তবক অর্পন করেন।

এ সময়ে উপস্থিত ছিলেন বিজিবি ৪৬ ব্যাটেলিয়ন অধিনায়ক লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন, বিজিবি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও সাংবাদিকবৃন্দ। পরে মেজর এ বি এম খালেদ হায়দারের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হামিদুর রহমানের সহযোদ্ধা মুক্তিযোদ্ধা আব্দুল মন্নান, সাংবাদিক মুজিবুর রহমান, ৪৬ ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন, লে: কর্ণেল ইমরুল কায়েস (সেক্টর মেডিক্যাল অফিসার), মুক্তিযোদ্ধা মৌলভীবাজার জেলা কমান্ডার জামাল উদ্দীন।
আলোচনা সভায় বিজিবি কর্মকর্তারা বলেন, প্রাথমিকভাবে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধেও তথ্য চিত্র নিয়ে সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয় এই আর্কাইভে। এখানে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের বেশ কিছু ইতহাস, তাঁর পরিবারের সচিত্র ইতহাস, সাত বীর শ্রেষ্ঠের ইতিহাস উপস্থাপন করা হয়। বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের আরও কিছু তথ্য সংগ্রহের কাজ চলছে। সেটি পাওয়া গেলেই এই আর্কাইভে সংরক্ষণ করা হবে। এখন যে কোন পর্যটক আসার পর শুধু বেড়াবে না বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুরের বীরত্বগাঁথা ও মুক্তিযুদ্ধের ইতিহাসও জানতে পারবে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৮ অক্টোবর দলই সীমান্তে হানাদারদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হন বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান। তার স্মৃতি রক্ষার্তে এবং পর্যটকদের জানার সুবিধার্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দলই সীমান্তে স্মৃতিসৌধ এলাকায় আনুষ্ঠানিকভাবে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ স্থাপন করে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer