Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ’ উদ্বোধন শনিবার

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:৩৩, ২৮ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ’ উদ্বোধন শনিবার

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ২৮ অক্টোবর মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই সীমান্তে হানাদারদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হয়েছিলেন বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) শনিবার ঐতিহাসিক সেই দিনে ধলই সীমান্তের স্মৃতিসৌধ এলাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবে ‘বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ’। 


ইতিপূর্বে ধলই সীমান্ত ফাঁড়ির বিজিবির পক্ষে স্থানীয়ভাবে একটি নাম ফলক স্থাপন করে সীমান্ত ফাঁড়ির সামনে। ২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমান ধলাই সীমান্ত এলাকায় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলন।

সেই সময় স্থানীয় সাংবাদিকদের লিখিত আবেদনে ও এলাকাবাসীর দাবিতে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমানের উদ্যোগে বিএনপি সরকবার ভারতের ত্রিপুরা রাজ্যের আমবাসা গ্রাম থেকে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের দেহাবশেষ বাংলাদেশে এনে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে সমাহিত করে। দীর্ঘ ৬ মাসে একটি পূর্ণাঙ্গ স্মৃতিসৌধ নির্মাণ কাজও শেষে আবার প্রয়াত এম সাইফুর রহমান তা উদ্বোধন করেছিলেন। এর পর থেকে প্রতি বছর ২৮ অক্টোবর এলে হামিদুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড ও প্রেস ক্লাব তাঁর স্মৃতিসৌধে পুষ্পার্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।

বিজিবি ৪৬ নং ব্যাটালিয়নের মেজর ইকবাল জানান, ৪৭তম শাহাদৎ বার্ষিকীতে বিজিবি ৪৬ নম্বর ব্যাটালিয়নের পক্ষে সকালে স্মৃতিসৌধে পুষ্পার্পণ করবে। দুপুরে কাঙ্গালী ভোজ পরিবেশ করা হবে। বিকাল ৩টায় বিজিবি শ্রমিঙ্গল সেক্টর কমান্ডার আনুষ্ঠানিকভাবে ‘বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ’ উদ্বোধন করবেন। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও কমলগঞ্জ উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, ও সাংবাদিকদের পক্ষে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুষ্পার্পণ করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer