Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিহারের জন্য ‘অভিশাপ’ ফরাক্কা, দাবি বিশেষজ্ঞের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:১৫, ২৭ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিহারের জন্য ‘অভিশাপ’ ফরাক্কা, দাবি বিশেষজ্ঞের

ঢাকা : ফরাক্কা বাঁধ ভারতের বিহারবাসীর কাছে ‘অভিশাপ’ হয়ে দেখা দিয়েছে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। খবর এবিপআনন্দ’র

ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী রাজেন্দ্র সিংহ, যাঁকে দেশের ‘ওয়াটারম্যান’ বলে অভিহিত করা হয়—তিনি ফরাক্কা বাঁধ হঠানোর প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, ফরাক্কা হল বিহারের কাছে অশুভ। এটা একটা অভিশাপ যাকে সরানোর প্রয়োজন। কারণ, যতক্ষণ তা না হচ্ছে, ততক্ষণ এগিয়ে যাওয়া অসম্ভব।

এদিন একটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করতে গিয়ে রাজেন্দ্র বলেন, এতদিন ফরাক্কার কারিগরি ও প্রযুক্তিগত দিকগুলি নিয়েই আলোচনা হয়েছে। পাশাপাশি, পরিবেশগত থেকে শুরু করে এর সাংস্কৃতিক, প্রাকৃতিক, আধ্যাত্মিক দিকগুলিও খতিয়ে দেখা দরকার।

আরেক বিশেষজ্ঞ হিমাংশু ঠক্কর জানান, ফরাক্কা বাঁধের কার্যকারিতা বলতে কিছুই নেই। সেচ থেকে শুরু করে বিদ্যুৎ, জল সরবরাহ—কোনও কাজেই আসছে না ফরাক্কা। তাঁর প্রস্তাব, গোটা বিষয়টি (ফরাক্কার প্রয়োজনীয়তা) খতিয়ে দেখার সময় এসেছে।

তিনি যোগ করেন, সাধারণত, প্রত্যেক বাঁধের গুরুত্বের খতিয়ান ২০ বছর অন্তর খতিয়ে দেখা উচিত। কিন্তু, ৪২ বছর হয়ে গেলেও, ফরাক্কা নিয়ে কোনও পর্যালোচনা হয়নি। তাঁর দাবি, ফরাক্কা যতদিন থাকবে, ততদিন গঙ্গার গতি থমকে যাবেই। ফলে, বিহারে ভয়াবহ বন্যা হবে।

এদিকে, গঙ্গা পুনঃজীবীকরণ নিয়ে কেন্দ্রের গঠিত উচ্চপর্যায়ের কমিটি প্রস্তাব দিয়েছে, বিহারের বন্যা পরিস্থিতি সামলাতে ফরাক্কা বাঁধ লাগোয়া জলাধারের চরায় ড্রেজিং করতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer