Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বিষাক্ত রাসায়নিক পদার্থে নামকে হত্যা করা হয়েছে : মালয়েশীয় পুলিশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ২৫ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিষাক্ত রাসায়নিক পদার্থে নামকে হত্যা করা হয়েছে : মালয়েশীয় পুলিশ

ঢাকা : উত্তর কোরীয় নেতা কিম জং-উনের সৎভাই কিম জং-নামকে রাসায়নিক যুদ্ধের জন্য ব্যবহৃত একপ্রকার বিষাক্ত রাসায়নিক পদার্থ ভিএক্স নার্ভ এজেন্ট দিয়ে হত্যা করা হয়েছে, যেটিকে জাতিসংঘ ‘গণবিধ্বংসী মারণাস্ত্র’ হিসেবে চিহ্নিত করেছে।

মালয়েশিয়া পুলিশ শুক্রবার জানায়, কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং-নামের হত্যাকান্ডে গন্ধহীন, বিস্বাদ ও উচ্চমাত্রায় বিষাক্ত নার্ভ এজেন্ট ভিএক্স ব্যবহার করা হয়।

দ. কোরিয়ার বিশেষজ্ঞরা শুক্রবার জানান, উ. কোরিয়ার ভিএক্সসহ কমপক্ষে পাঁচ হাজার মেট্রিক টনের ব্যাপক রাসায়নিক অস্ত্রভান্ডার রয়েছে।

মালয়েশিয়া পুলিশ জানায়, গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুরের বিমানবন্দরে ম্যাকাওগামী ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন জং-নাম। এ সময় দুই নারী তার মুখমন্ডলে বিষাক্ত উপাদান স্প্রে করেন। এ কারণেই তার মৃত্যু হয়।

পুলিশ বলছে, জং-নামের চোখ ও মুখমন্ডল থেকে সংগৃহীত নমুনায় ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ নামের উচ্চমাত্রার বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেছে।

মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর এক বিবৃতিতে বলেছেন, জং-নামের মৃত্যুর কারণ নিশ্চিত হতে সংগৃহীত অন্যান্য নমুনাও পরীক্ষা করা হচ্ছে।

উত্তর কোরিয়ার অনুরোধ সত্ত্বেও জং-নামের লাশ ফেরত দেয়নি মালয়েশিয়া। তারা বলছে, নিহত ব্যক্তির পরিবারের কেউ ডিএনএ নমুনা দিয়ে শনাক্ত করার পরই লাশ নিতে পারবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer