Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বিষখালীর ভাঙ্গনে সাইক্লোন শেল্টার বিলীনের পথে

মোঃ আমিনুল ইসলাম, ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত: ২৩:১৫, ২২ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিষখালীর ভাঙ্গনে সাইক্লোন শেল্টার বিলীনের পথে

ছবি : বহুমাত্রিক.কম

ঝালকাঠি : ঝালকাঠিতে বিষখালী নদীর ভাঙ্গনে পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার বিলীন হতে বসেছে। ইতিমধ্যে বেজমেন্টের নিচের মাটি সরে গেছে। যেকোন মুহুর্তে দেবে যেতে পারে ভবনটি। আতঙ্কে স্কুলে ছাত্র-ছাত্রী আসা প্রায় বন্ধ হয়ে গেছে। শিক্ষকরা স্কুলে এলেও সবসময় ভয়ে ভয়ে থাকেন।

মাত্র ৪ বছর আগে প্রায় পৌনে তিন কোটি টাকা ব্যয়ে এ সাইক্লোন শেল্টারটি নির্মান করা হয়েছে। এলজিইডি এ পরিস্থিতির জন্য পানি উন্নয়ন বোর্ডকে দায়ী করলেও তাদের কোন বক্তব্য পাওয়া যায়নি।

ইমারজেন্সি সাইক্লোন রিকভারি এন্ড রেষ্ট্রোরেশন প্রজেক্টের আওতায় বিশ্ব ব্যংকের অর্থায়নে ২০১৩-১৪ অর্থ বছরে পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টারটি নির্মান করা হয়। এতে প্রক্কলিত ব্যায় ধরা হয়েছিল ২ কোটি ১০ লাখ টাকা কিন্তু ব্যায় হয় ২ কোটি ৭৬ লাখ টাকা।

ঐ সময় ভাঙ্গন কবলিত বিষখালী নদীর মাত্র ১০০ গজের মধ্যে এ ধরনের ভবন নির্মানে স্থানীয়রা আপত্তি জানিয়েছিল। কিন্তু কর্তপক্ষ তাতে ভ্রুক্ষেপ করেনি। তখন বলা হয়েছিল পানি উন্নয়ন বোর্ড নদী শাসনের ব্যবস্থা করবে। কিন্তু এ ধরনের কোন পদক্ষেপ না নেয়ায় ভবনটি ভাঙ্গনের মুখে এসে পরেছে।

ইতোমধ্যে সংযোগ সড়ক বিলীন হয়ে গেছে সরে গেছে ভবনের বেজমেমন্টের নিচের মাটি। বিলিন হয়ে গেছে স্থানীয় বাজারটিও। ভবনটি এখন শুধুমাত্র পাইলিং এর ওপর দাড়িয়ে আছে। বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয়রা দ্রুত ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন।

এব্যপারে ঝালকাঠি স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী. মো: রুহুল আমীন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ভবনটি নির্মানের সময় পানি উন্নয়ন বোর্ড নদী শাসনের একটি প্রকল্পের কাজ শুরু করলেও সেটি শেষ না করায় এ সমস্যার সৃষ্ঠি হয়েছে।

ঝালকাঠিতে পানি উন্নয়ন বোর্ডের কোন কর্মকর্তা না থাকায় এ ব্যাপারে তাদের বক্তব্য পাওয়া যায়নি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer