Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বিষখালীর পানি বৃদ্ধিতে উপজেলা পরিষদ তলিয়ে যাওয়ার আশঙ্কা

মোঃ আমিনুল ইসলাম, ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত: ১১:১২, ১৮ আগস্ট ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিষখালীর পানি বৃদ্ধিতে উপজেলা পরিষদ তলিয়ে যাওয়ার আশঙ্কা

ছবি : বহুমাত্রিক.কম

ঝালকাঠি : অমাবশ্যার জোয়ার এর প্রভাবে গত ক’দিন ধরে বিষখালী নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৩/৫ফুট বৃদ্ধি পাওয়ায় এবং উপকূলীয় ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলার বিষখালী নদী তীরবর্তী কাঁঠালিয়া অংশে বাঁধ না থাকায় এ উপজেলার নিম্নাঞ্চলের ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

পানির তোড়ে কাঁঠালিয়া লঞ্চঘাট এলাকার ভেড়ি বাধের অনেকাংশ ভেঙ্গে নদী গর্বে বিলীন হয়ে গেছে। বাঁধের বাকী অংশেও প্রকট আকারে ভাঙ্গন দেখা দিয়েছে। যে কোন মূর্হূতের্ই বাঁধের বাকী অংশ ভেঙ্গে পানি ঢুকে উপজেলা পরিষদ চত্বর ও কাঁঠালিয়া বন্দরের বিভিন্ন মহল্লা প্লাবিত হওয়ার আশঙ্কায় আতংকে রয়েছেন অফিস ও আবাসিক পাড়াসহ বন্দরের ব্যবসায়ী ও বাসিন্দারা।

বাঁধ ভাঙ্গন কবলিত স্থানের অতুল শীলসহ কয়েকটি পরিবার অন্যত্র স্থান্তর হয়েছেন। এছাড়া ইতোমধ্যে বিষাখালীর পেটে চলে গেছে শতশত একর ফসলী জমি, বাগান-বাড়ি ও স্থাপনা। ভিটমাটি হারিয়ে নিস্ব হয়ে পথে বসেছেন বহু পরিবার।

প্রতি পূর্ণিমা ও অমাবশ্যার জোয়ার এর ন্যায় গত বৃহস্পতিবার দুপুরের জোয়ারের পানি বৃদ্ধিতে উপজেলা পরিষদ মাঠ, উপজেলা মৎস্য, সমবায়, আনসার ভিডিপি, সমাজ সেবা, বিআরডিবি, যুব উন্নয়ন, মহিলা বিষয়ক অফিসসহ বিভিন্ন সরকারি দফতরের সামনা, বারান্দা এমনকি অফিস রুমে পানি প্রবেশ করে। এতে দাপ্তরিক কর্মকান্ড চরমভাবে ব্যাহত হয়।

অব্যাহত পানি বৃদ্ধি, নদী ও বাধ ভাঙ্গনে আতংকে রয়েছে কাঁঠালিয়া উপজেলা পরিষদ, আবাসিক পাড়া, কাঁঠালিয়া, সোনার বাংলা ও আওরাবুনিয়া লঞ্চঘাট, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (আমুয়া), আমুয়া ষ্টীমার ঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজ, চিংড়াখালী সিনিয়র মাদরাসা, চিংড়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, হেতালবুনিয়া দাখিল মাদরাসা, কচুয়া বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইসলামিয়া দাখিল মাদরাসা, পূর্ব কচুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোনার বাংলা, দড়ির চর ও রঘুয়ারচর এলাকার ৫টি ইটভাটা ও ৪টি বিদ্যালয়সহ ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান, আওরাবুনিয়া ও আউরা বাজারসহ বেশ কয়টি স্থাপনা।

লঞ্চ ইজারাদার মো. তুহিন সিকদার জানান, বেড়িবাধ না থাকায় অল্প জোয়ারে লঞ্চঘাটের একমাত্র সড়কটি পানিতে ডুবে যায়। এতে যাত্রিরা ঘাটে আসা-যাওয়ায় চরম ভোগান্তিতে পড়ে। দীর্ঘ ১৫ বছর পর এবছর ঢাকাসহ বিভিন্ন রুটের লঞ্চ সার্ভিস চালু হলেও যাত্রী সংকটে আছে।

মফিজ উদ্দীন দাখিল মাদরাসার শিক্ষক মাওলানা খাইরুল আমিন ছগির জানান, উপজেলার আমুয়া থেকে জাঙ্গালিয়া পর্যন্ত বিষখালী তীরবর্তী এলাকায় রক্ষাবাধ না থাকার কারণে জোয়ারের পানিতে নদী পাড়ের গ্রামগুলো ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তলিয়ে যায়। জান-মাল রক্ষার্থে বিষখালী নদীর পশ্চিম তীরে বেড়িবাধ নির্মাণ করা অতি জরুরী।

জোয়ারে বৃদ্ধি পানি নামার আগেই পূনরায় জোয়ার হওয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, স্থাপনা, বসত ভিটা, বাগান-বাড়ি ও রাস্তাঘাট তলিয়ে যায়। এতে পানি বন্ধী হয়ে পড়েছে সহ্রাধিক পরিবার। সংকট দেখা দিয়েছে নিম্ন আয়ের কর্মজীবী মানুষের উপর্জন ও গো-খাদ্যের। জেয়ারের আগে বাগেই ছুটি দেয়া হচ্ছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

উপজেলা নির্বাহী অফিসার আকন্দ মোহম্মদ ফয়সাল উদ্দীন বলেন, খবর পেয়ে বুধবার দুপুরে বেড়িবাঁধ ভাঙন এলাকা পরিদর্শন করেছি। পানি উন্নয়ন বোডের নির্বাহী প্রকৌশলীর সাথে যোগাযোগের চেষ্টা করছি। বিষখালী নদীর কবল থেকে কাঁঠালিয়া উপজেলা রক্ষার্থে প্রত্যেক মাসিক সভায় বেড়িবাঁধ নির্মাণের জন্য প্রস্তাব পাঠানো হচ্ছে। ইতোমধ্যে জেলা প্রশাসক মহোদয় পানি উন্নয়ন বোর্ডে বড় আকারের প্রকল্পের জন্য প্রস্তাব পাঠিয়েছেন। দ্রুত বরাদ্ধের জন্য চেষ্টা অব্যাহত আছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer