Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

‘বিশ্বের ৭০ ভাগ ইলিশ এখন বাংলাদেশে উৎপাদিত হচ্ছে’

মো. নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:১৭, ১৯ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বিশ্বের ৭০ ভাগ ইলিশ এখন বাংলাদেশে উৎপাদিত হচ্ছে’

ছবি: বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : ‘বিশ্বে মোট ইলিশের ৭০ ভাগ ইলিশ এখন বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। তাই বিশ্বে ইলিশ উৎপাদনে এক নম্বর দেশ বাংলাদেশ। মৎস্য বিজ্ঞানীদের পরামর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী দিকনির্দেশনা ও আন্তরিক সহযোগিতায় প্রেক্ষিতে এটি সম্ভব হয়েছে। এ বছর ৫ লাখ মেট্রিক টনের অধিক ইলিশ উৎপাদন হয়েছে বাংলাদেশে, আর গত বছর হয়েছিল ৩.৮৭ মেট্রিক টন। আর বিশ্বে মাছ উৎপাদনে বাংলাদেশ ৪র্থ স্থান অর্জন করেছে’।

দেশের ইলিশ উৎপাদন নিয়ে এসব আশার কথা শুনিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহারিচালক ড. মোঃ ইয়াহিয়া মাহমুদ। রোববার ময়মনসিংহস্থ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) আয়োজিত ‘মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, ১৯৭৩ সালের পর সমুদ্রে মাছের আর কোনো জরিপ হয়নি। বর্তমান সরকার মৎস্য জরিপ একটি জাহাজ এনেছে এবং তা ইতিমধ্যেই বঙ্গোপসাগরে সমন্বিতভাবে গবেষণা ও জরিপকাজ শুরু হয়েছে।

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য সেক্টরের গবেষণায় প্রচুর বিনিয়োগ করছেন উল্লেখ করে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহারিচালক ড. মোঃ ইয়াহিয়া মাহমুদ আরো বলেন, কৃষি প্রধান দেশে ইতিমধ্যেই অনেক ফসলী জমি খনন করে বাণিজ্যিক মাছ মাষের জন্য পুকুর খনন করা হয়েছে কিন্তু আর নয়, এখন আর ফসলী জমি খনন করে পুকুর করা যাবে না। এখন বদ্ধ জলাশয়, খাল-বিল, নদ-নদী, উন্মুক্ত জলাশয়ে উন্নত প্রযুক্তিভিক্তিক মাছ চাষে মনযোগী হতে হবে।
বিএফআরআই মহারিচালক জানান, দেশের ২ কোটি লোক মাছ উৎপাদন ও বিপননের সাথে জড়িত। প্রতি বছর ৬ লাখ লোক নতুন করে মাছ চাষের সাথে সম্পৃক্ত হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আলী আকবর। বিএফআরআই পরিচালক ড. মোঃ নূরুল্লাহ’র পরিচালানায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মেরিন ফিসারিজ একাডেমীর অধ্যক্ষ ক্যাপ্টেন মাসুক হাসান আহমদ, বিএফআরআই ড. খলিলুর রহমান, প্রবীণ সাংবাদিক জিয়া উদ্দিন আহমেদ, বাসস প্রতিনিধি এজেড এম ইমাম উদ্দিন মুক্তা প্রমূখ।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer