Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকায় ঢাকা দ্বিতীয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২২, ২৩ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকায় ঢাকা দ্বিতীয়

ঢাকা : বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকায় এবারও ঢাকা দ্বিতীয়। আর প্রথম অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু। ইউএস এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) জরিপে এই তথ্য উঠে এসেছে।

সূচকে এর আগেও ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়তে। এবার ঢাকার বাতাসকে বলা হয়েছে ‘ভেরি আনহেলদি’ বা অত্যন্ত অস্বাস্থ্যকর। বুধবার প্রকাশিত এই সূচকে ঢাকার স্কোর ২৩৮।

যে কোনো শহর বা দেশের বাতাসের প্রতিদিনের গুণগত মান নির্ধারণে কাজ করে এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি। তারাই এই সূচক প্রণয়ন করে। এ তালিকার শীর্ষে থাকা অর্থাৎ এক নম্বর শহর কাঠমান্ডুর স্কোর হলো ২৬৪। স্মার্টফোনের একটি এপ্লিকেশন এয়ার ভিসুয়াল দিয়ে বাতাসের ডাটা সংগ্রহ করে এই সূচক করা হয়।

এ হিসাবে সবচেয়ে দূষিত থেকে পর্যায়ক্রমে ১০টি শহর হলো নেপালের কাঠমান্ডু, বাংলাদেশের ঢাকা, পাকিস্তানের লাহোর, চীনের শেনিয়াং, বেইজিং, ভারতের কলকাতা, থাইল্যান্ডের চিয়াংমাই, চীনের চেংদু, ভারতের দিল্লি ও চীনের সাংহাই। এর মধ্যে ঢাকা হলো বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলোর অন্যতম।

এখানে দীর্ঘদিন বায়ুদূষণের খবর আসছে। তবে সবচেয়ে বেশি বায়ুদূষণের শহরে প্রায় পৌঁছে গেছে ঢাকা। এর চার পাশে আছে ইটভাটা। রাস্তায় জ্বালানি পুড়ছে গাড়িতে। তা থেকে বাতাসে উচ্চমাত্রায় ছড়িয়ে পড়ছে সালফার। বায়ুদূষণের জন্য নির্মাণ কাজকে বড় ধরনের দূষণের নিয়ামক হিসেবে চিহ্নিত করা হয়েছে। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত এখানে বাতাসের গুণগত মানের আরও অবনতি হয়। তবে বর্ষাকালে তার কিছুটা উন্নতি হয়। বিশেষজ্ঞরা বলেন, এ পরিস্থিতি খুবই গুরুতর।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer