Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিশ্বমানের ৩৫৮ জন এসিএমপি গ্রাজুয়েটস পেল আইটি খাত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:১৩, ৩ জুন ২০১৮

আপডেট: ২২:৫৫, ৩ জুন ২০১৮

প্রিন্ট:

বিশ্বমানের ৩৫৮ জন এসিএমপি গ্রাজুয়েটস পেল আইটি খাত

ঢাকা : সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্য আন্তর্জাতিক মানের প্রশিক্ষণে এ পর্যন্ত ৩৫৮ জন এডভান্সড সার্টিফিকেট ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি) গ্রাজুয়েটস তৈরি করেছে। আরো ১৪২ জনের প্রশিক্ষণ এ বছরের ডিসেম্বরের মধ্যেই শেষ হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প, ঢাকা বিশ্বদ্যিালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিেিস্ট্রশন (আইবিত্র) ও যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ংয়ের (ইওয়াই) মাধ্যমে এসব এসিএমপি গ্রাজুয়েটস তৈরি করা হচ্ছে।

দেশের আইটি কোম্পানীগুলোর ৫০০ জন মধ্যম স্তরের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের জন্য ঢাকা বিশ্বদ্যিালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিেিস্ট্রশনে (আইবিত্র) গত ৫ অক্টোবর ২০১৭ থেকে ‘এসিএমপি ফোর ডট ও’ কোর্স চালু করা হয়।

প্রতি ব্যাচে কর্মকর্তারা ২০০ ঘন্টার প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণ দিচ্ছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদ (আইআইএমএ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), দিল্লী এবং আইবিএ এর অভিজ্ঞ প্রশিক্ষকরা। প্রশিক্ষণের কোর্সসমূহ যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের দ্বারা স্বীকৃত।

এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম বলেন, গত ৩১ মে ২০১৮ ঢাকা বিশ্বদ্যিালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ডাক, টেলিযোগাযোগ ও আইটি মন্ত্রী মোস্তফা জব্বারের কাছ থেকে সার্টিফিকেট গ্রহণের মধ্যদিয়ে মোট ৩৫৮ জন আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ পেয়ে এসিএমপি গ্রাজুয়েট হলো। আরও ১৪২ জনের প্রশিক্ষণ শেষ হবে এ বছরের ডিসেম্বরের মধ্যে।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের কথা বিবেচনায় নিয়ে কোর্সটির নাম রাখা হয়েছে ‘এসিএমপি ফোর ডট ও। আগামীতে এসিএমপি গ্রাজুয়েটসরা নিজ আইটি কোম্পানীর ব্যবসার উন্নয়নের পাশাপাশি দেশের আইটি খাতের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আর্নস্ট অ্যান্ড ইয়ং (ইওয়াই) এর বিজনেস অ্যাডভাইজারি সার্ভিসের প্রকল্প পরিচালক বিদ্যুৎ ঠাকুর বলেন, প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস এ্যান্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, ফিন্যান্স এ্যান্ড অ্যাকাউন্টিং, স্ট্রাটেজি ম্যানেজমেন্ট, বিজনেস অ্যানালাইটিকস, সাইবার সিকিউরিটিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে এসিএমপি গ্রাজুয়েটস তৈরি করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer