Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিশ্বব্যাপী প্রায় ৫ কোটি শিশু ‘বাস্তুচ্যুত’ : ইউনিসেফ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৩, ৭ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্বব্যাপী প্রায় ৫ কোটি শিশু ‘বাস্তুচ্যুত’ : ইউনিসেফ

ঢাকা : বিশ্বব্যাপী প্রায় পাঁচ কোটি শিশু বাস্তুচ্যুত হয়ে পড়েছে। যুদ্ধ, সহিংসতা কিংবা নির্যাতনের কারণে তারা বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছে। বুধবার জাতিসংঘ শিশু কর্মসূচি বিষয়ক সংস্থা ইউনিসেফ একথা জানায়।

জাতিসংঘের ইন্টারন্যাশনাল চিলড্রেনস এমার্জেন্সি ফান্ডের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক এক বিবৃতিতে বলেন, ‘শিশুদের এই দূরাবস্থার চিত্র দেখে বিশ্ববাসী মর্মাহত।’ কেবলমাত্র নিজ দেশে যুদ্ধের কারণে দেশ ছেড়ে চলে যাওয়ার উদ্দেশে সাগর পাড়ি দেয়ার সময় পানিতে ডুবে প্রাণ হারায় আইলান কুর্দি। পরে তার লাশ সমুদ্র সৈকতে পড়ে থাকতে দেখে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে। দেশে দেশে যুদ্ধ ও সহিংসতার কারণে আরো অনেক শিশুকে এভাবে অকালে হারিয়ে যেতে এবং লাখ লাখ শিশুকে ঝুঁকির মুখে বসবাস করতে হচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাওয়া উপাত্ত থেকে জানা যায়, কেবলমাত্র সহিংসতা ও সংঘাতের কারণে ২ কোটি ৮০ লাখ শিশু বাস্তুচ্যুত হয়ে পড়েছে। এদের মধ্যে ১ কোটি শরণার্থী শিশু রয়েছে।
এক্ষেত্রে আরো ১০ লাখ আশ্রয় প্রার্থী শিশু রয়েছে। এদের শরণার্থী হিসেবে স্বীকৃতি পাওয়ার বিষয়টি স্থগিত রয়েছে। এছাড়া মানবিক ত্রাণ ও মৌলিক সেবা পাওয়ার অভাবে প্রায় ১ কোটি ৭০ লাখ শিশু তাদের নিজ দেশে গৃহহীন হয়ে পড়েছে।

আরো প্রায় ২ কোটি শিশু সংঘবদ্ধ সহিংসতা বা অতি দরিদ্রতাসহ বিভিন্ন কারণে তাদের নিজ দেশ ছেড়েছে।

২০১৫ সালে জাতিসংঘ শরণার্থী সংস্থার তত্ত্বাবধানে থাকা ৪৫ শতাংশ শিশু সিরিয়া ও আফগানিস্তান থেকে এসেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer