Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিশ্ববিদ্যালয়ের ৩৪ শিক্ষক পাচ্ছেন ‌‘ইউজিসি স্বর্ণপদক’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৬, ২ আগস্ট ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্ববিদ্যালয়ের ৩৪ শিক্ষক পাচ্ছেন ‌‘ইউজিসি স্বর্ণপদক’

ছবি : সংগৃহীত

ঢাকা : উচ্চশিক্ষা ক্ষেত্রে মৌলিক গবেষণা ও প্রকাশনায় অবদানের জন্য দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্বিবদ্যালয়ের ৩৪ জন শিক্ষক (২০১৬ সালের জন্য ১৮ জন এবং ২০১৭ সালের জন্য ১৬ জন) পাচ্ছেন ইউজিসি স্বর্ণপদক।

বুধবার ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত ইউজিসি অ্যাওয়ার্ড এডভাইজরি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।সভার সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে ‘ইউজিসি অ্যাওয়ার্ড’ ‘ইউজিসি স্বর্ণপদক’ নামে অভিহিত হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে ইউজিসি স্বর্ণপদক প্রদান অনুষ্ঠান ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মো. আবদুল হামিদ শিকক্ষদের হাতে স্বর্ণপদক তুলে দেবেন।

১৯৮০ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য মঞ্জুরি কমিশন ‘ইউজিসি অ্যাওয়ার্ড’ (বর্তমানে ইউজিসি স্বর্ণপদক) প্রবর্তন করে। নির্বাচিত প্রতি শিক্ষক সনদ ও স্বর্ণপদকসহ পুস্তকের জন্য ৫০ হাজার টাকা এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকা সম্মানী হিসেবে পান।

বৈঠকে প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, প্রফেসর নজরুল ইসলাম, প্রফেসর ড. এম আবদুস সোবহান, প্রফেসর ড. সাইফুল ইসলাম, প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, প্রফেসর ড. মীজানুর রহমান, প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ, প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, ড. ফেরদৌস জামান উপস্থিত ছিলেন।

-ইউএনবি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer