Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বিশ্ব বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়ায় অবমুক্ত বণ্যপ্রাণী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৩১, ৪ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্ব বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়ায় অবমুক্ত বণ্যপ্রাণী

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : বিশ্ব বন্যপ্রাণী দিবসে মৌূলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে কয়েকটি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী বিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার বেলা ১১টায় জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্তের মধ্য দিয়ে মৌলভীবাজারে পালিত হয়েছে বিশ্ব বন্যপ্রাণী  দিবস।

শনিবার বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব এর সভাপত্বিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্ত অনুষ্ঠানে বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল মো. জাহিদ হোসেন, বন্যপ্রাণী বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দো, বন সংরক্ষক তবিবুর রহমান, ডা. হরিপদ রায়, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রমুখের উপস্থিতিতে প্রাণী অবমুক্ত করা হয়। অবমুক্ত করা প্রাণীগুলোর মধ্যে ছিল একটি গন্ধগকুল, দু’টি বন বিড়াল, একটি অজগড় সাপ, দু’টি সড়ালি পাখি ও দু’টি খালিম পাখি।

বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, বন জঙ্গলে খাদ্যের অভাব দেখা দিলে বণ্যপ্রানীরা প্রায়ই লোকালয়ে ছুটে আসে। তখন মানুষের আক্রমনে অনেক সময় আহত ও নিহত হয় প্রাণী গুলো। আমরা  খবর পেলে তা উদ্ধার করে আনি। লাউয়াছড়ার জাতীয় উদ্যান বিষয়ে তিনি বলেন, হয় এটিকে শুধু বন্যপ্রাণীল অভয়াশ্রম হিসাবে ঘোষণা করে সেখানে পর্যটকদের প্রবেশ নিষেধ করা হোক। অন্যথায় নিয়ন্ত্রিতভাবে পর্যটক প্রবেশ করতে হবে। আর কোনভাবে এখানে যাতে মাইক নিয়ে বনভোজনের দল আসতে না পারে সে ব্যবস্থা গ্রহন করতে হবে। প্রতিদিন হাজারো পর্যটকের আগমনে লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রানীরা বিরক্ত হচ্ছে বলে তিনি জানানা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer