Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বিশ্ব পরিবেশ দিবসে কমলগঞ্জে আলোচনা-বন্যপ্রাণি অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩১, ৫ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্ব পরিবেশ দিবসে কমলগঞ্জে আলোচনা-বন্যপ্রাণি অবমুক্ত

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : র‌্যালি, আলোচনা সভা ও বৃক্ষের চারা বিতরণের মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে সোমবার দুপুরে লাউয়াছড়া বনে একটি মেছো বাঘ, ৩টি অজগর সাপ ও একটি গন্ধগকুল অবমুক্ত করা হয়েছে।

কমলগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সকাল ১১টায় র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও মোহাম্মদ মাহমুদুল হকের সভাপতিত্বে ও সাংবাদিক শাহীন আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান পারভীন আক্তার লিলি।

বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, সহকারী কমিশনার (ভূমি) রফিকুল আলম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মুনিম তরফদার, উপজেলা শিক্ষা অফিসার গকুল চন্দ্র দেবনাথ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুন্নাহার পারভীন, রাজকান্দি রেঞ্জ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আব্দুল আহাদ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক নুরুল মোহাইমীন মিল্টন। আলোচনায় অংশ নেন ক্রেল কর্মকর্তা ওবায়দুল হাসান চঞ্চল, প্রেস ক্লাব সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু প্রমুখ। আলোচনা সভা শেষে উপস্থিত সকলের মাঝে ফলজ ও বনজ বৃক্ষের চারা বিতরণ করা হয়।

এদিকে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে দুপুরে লাউয়াছড়া বনের রেষ্টহাউজের পাশে বন্যপ্রাণী অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন মেজর আসিফ বুলবুল, বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দো, ডা.হরিপদ রায়, অধ্যাপক সাইয়্যিদ মুজিবুর রহমান, সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) তবিবুর রহমান প্রমূখ। এ সময় লাউয়াছড়া বনে রোপন করা হয় কয়েকটি ফলজ বৃক্ষ।

বিকেলে সেবা ফাউন্ডেশনের উদ্যোগে শ্রীমঙ্গল হাইল হাওরে অবমুক্ত করা হয় কয়েক হাজার মাছের পোনা। বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব ও সঞ্জিত দেব জানান, অবমুক্ত করা প্রাণিগুলো লোকালয়ে মানুষের হাতে ধরা পরে। প্রত্যেকটি প্রাণীই আহতবস্থায় তারা উদ্বার করেন। তাদের সেবা ফাউন্ডেশনে প্রয়োজনীয় সেবাযত্ন শেষে পরিবেশ দিবসে এ গুলোকে বনে অবমুক্ত করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer